Home আন্তর্জাতিক চীন সফর শেষে কোয়ারেন্টাইনে মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রী

চীন সফর শেষে কোয়ারেন্টাইনে মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক:: চীন সফর করে যাওয়ার পর মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট খলতমা বাতুলগা ও পররাষ্ট্রমন্ত্রী সগবাটার দামদিনকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে (ভাইরাস সংক্রমণরোধে আলাদাভাবে রাখা) পাঠানো হয়েছে। তাদের সঙ্গে সফর করে আসা অন্য শীর্ষ কর্মকর্তাদেরও একইভাবে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) মঙ্গোলিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম মন্তসেম এ খবর জানিয়েছে। তবে রাষ্ট্রীয় হাসপাতালে নাকি প্রেসিডেন্ট ভবনে তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি।

গত জানুয়ারিতে চীনের উহান শহর থেকে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর দেশটির সঙ্গে বহির্বিশ্বের যোগাযোগ অনেকটাই বন্ধ হয়ে গেছে। চীনের সঙ্গে বাণিজ্যতো কমেছেই, তাদের রুটে ফ্লাইট পর্যন্ত বন্ধ করে দিয়েছে এয়ারলাইন্সগুলো। এমনকি চীনের নাগরিকদের তো আপাতত ঢুকতে দেয়া হচ্ছেই না, চীন ঘুরে আসা অন্য দেশের নাগরিকদেরও ঢুকতে দিচ্ছে না অনেক দেশ।

মানুষ থেকে মানুষে সংক্রমণের এ ভাইরাসে এখন পর্যন্ত ২ হাজার ৮৫৮ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৮৩ হাজার ৩৭৯ জন। মারা যাওয়া বা আক্রান্তদের বেশিরভাগই চীনের নাগরিক। তবে এ প্রাণঘাতী ভাইরাস চীনের বাইরে ছড়িয়েছে আরও ৫৩টি দেশ ও অঞ্চলে। আক্রান্ত দেশগুলোর পাশাপাশি অন্য অঞ্চলেও করোনাভাইরাস ঠেকাতে বাড়তি সতর্কতামূলক কর্মসূচি দেখা যাচ্ছে।

এই অবস্থার মধ্যেই গত বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) বেইজিংয়ে যান মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট বাতুলগা ও পররাষ্ট্রমন্ত্রী দামদিন ও তাদের সঙ্গীরা। সফরে তারা চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে বৈঠক করেন। সফর শেষ করে উলানবাটর পৌঁছানোর পরই তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর প্রথম কোনো প্রেসিডেন্ট হিসেবে চীন সফর করেন বাতুলগা। আবার প্রথম কোনো প্রেসিডেন্ট হিসেবে কোয়ারেন্টাইনেও থাকতে হচ্ছে তাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

বরিশালে বাসদের ‘এক মুঠো চাল’ কর্মসূচির খাদ্য বিতরণ শুরু

বরিশাল প্রতিনিধি:: ‘এক মুঠো চাল’ কর্মসূচির দিয়ে বরিশালে বাসদ করোনা পরিস্থিতিতে অসহায় শ্রমজীবী মানুষের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিল। সংগঠনটির এই কর্মসূচির বরিশালসহ...

সিলেটে শ্রমজীবী মানুষের মধ্যে বাসদের খাদ্য সামগ্রী বিতর

সিলেট প্রতিনিধি:: করোনা মহামারীতে কর্মহারা নিম্ন আয়ের মানুষের মধ্যে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে চাল, আলু, পিয়াজ, লবন,তেল প্রভৃতি...

মৌলভীবাজারে কোয়ারেন্টাইনে থাকা ৩৩৭ জন পেলেন ছাড়পত্র

মৌলভীবাজার প্রতিনিধি:: প্রবাসী অধ্যুষিত মৌলভীবাজার জেলায় হোম কোয়ারেন্টাইনে থাকা ৬২১ জনের মধ্যে ৩৩৭ জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে। ২৮৪ ব্যক্তি হোম কোয়ারেন্টাইনে রয়েছেন।...

এবার করোনাকে হারিয়ে বাড়ি ফিরলেন ৯৫ বছরের বৃদ্ধা

আন্তর্জাতিক ডেস্ক:: করোনাভাইরাসকে পরাজিত করে ঘরে ফিরলেন ৯৫ বছর বয়স্ক এক বৃদ্ধা। করোনার সঙ্গে যুদ্ধ করে একেবারে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন সুইজারল্যান্ডের...