শনিবার, মার্চ ৬
শীর্ষ সংবাদ

চীন-ফ্রান্স দেড় হাজার কোটি ডলারের বাণিজ্য চুক্তি করেছে

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: চীন এবং ফ্রান্স দেড় হাজার কোটি ডলারের বাণিজ্য চুক্তি করেছে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ চীন সফরে গিয়ে এ চুক্তি সই করেন। বুধবার চীনের একজন সরকারি কর্মকর্তা সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান।

বিমান, জ্বালানি এবং কৃষিক্ষেত্রে এসব চুক্তি হয়েছে। এ চুক্তির আওতায় ফ্রান্সের ২০টি কোম্পানি পোল্ট্রি, গরু এবং শুকরের মাংস রফতানি করতে পারবে। ম্যাক্রোঁর দফতর থেকে প্রকাশিত এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। গত সোমবার ম্যাক্রোঁ বেইজিং পৌঁছান এবং বুধবার শেষ বেলায় তিনি চীন থেকে বিদায় নেন।

জ্বালানি ক্ষেত্রে দু’দেশের মধ্যে যে চুক্তি হয়েছে তার আওতায় বেইজিং গ্যাস গ্রুপ এবং ফ্রেঞ্চ ইউটিলিটি ইঞ্জি চীনের উত্তরাঞ্চলীয় তিয়ানজিন শহরে একটি তরল প্রাকৃতিক গ্যাস টার্মিনাল নির্মাণের ক্ষেত্রে সহযোগিতা করবে।

বেইজিং গ্যাস গ্রুপের একজন নির্বাহী কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, চুক্তির আওতায় ফরাসি কোম্পানি চীনকে গ্যাস লিক প্রতিরোধ করার প্রযুক্তি সরবরাহ করবে। তিয়ানজিন শহরে চীন বিশাল একটি গ্যাস টার্মিনাল গড়ে তোলার প্রকল্প হাতে নিয়েছে।

অন্য একটি চুক্তির আওতায় ফ্রান্সের টোটাল কোম্পানি বেইজিং গ্যাস গ্রুপের সঙ্গে একটি যৌথ প্রকল্প গড়ে তুলবে; যার অধীনে ইয়াংসি নদীর বদ্বীপে তরল গ্যাস সরবরাহ করা হবে। এছাড়া দুই দেশ আরো একটি চুক্তিতে পৌঁছেছে যার মধ্যদিয়ে জানুয়ারি মাসের শেষ দিকে ওরানোতে পরমাণু জ্বালানি পুনঃপ্রক্রিয়াকরণ স্থাপনা গড়ে তোলা হবে।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, ফ্রান্সের কোম্পানি এয়ারবাসের কাছ থেকে বিমান কেনার জন্য চীনের প্রতিষ্ঠানগুলোকে সমর্থন দেবে বেইজিং। এছাড়া বিমানের ইঞ্জিন ও হেলিকপ্টার নির্মাণের ক্ষেত্রে দু’দেশের মধ্যে সহযোগিতা জোরদার হবে।

এয়ারবাস কোম্পানি এক বিবৃতিতে বলছে, ২০২১ সালের মধ্যে তারা তিয়ানজিন ডেলিভারি সেন্টারের মাধ্যমে প্রশস্ত বডিরএ-৩৫০ বিমান সরবরাহ করবে। পার্সট্যুডে।


এখানে শেয়ার বোতাম