বৃহস্পতিবার, ডিসেম্বর ৩

চীনের এসএমআইসিকে কালো তালিকাভুক্ত করছে ট্রাম্প!

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: টিকটকসহ কয়েকটি চীনা অ্যাপ নিষিদ্ধ করার পর চীনের চিপ তৈরির জন্য খ্যাতনামা প্রতিষ্ঠান এসএমআইসিকে কালো তালিকাভুক্ত করার জন্য উঠে পড়ে লেগেছে ট্রাম্প প্রশাসন। খবর গ্যাজেটস নাওয়ের

মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনা কোম্পানিগুলোর মধ্যকার সম্পর্ক অবনতির বিষয়ে মন্তব্য করতে গিয়ে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানান হয়।

পেন্টাগনের এক মুখপাত্র জানান, সেমিকন্ডাক্টর বানানোর আন্তর্জাতিক ভাবে যে স্বীকৃত প্রতিষ্ঠানগুলো রয়েছে তার বিরুদ্ধে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়সহ আরও কয়েকটি এজেন্সি একযোগে পদক্ষেপ নেওয়ার জন্য কাজ করছে।

তবে সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিষ্ঠান এসএমআইসি বিষয়টি নিয়ে তাৎক্ষণিক ভাবে কোন মন্তব্য করেনি।

ট্রাম্প প্রশাসন ইতোমধ্যে বিশ্বের সকল চিপ নির্মাতা প্রতিষ্ঠানগুলোর তালিকা থেকে চীনা প্রতিষ্ঠান গুলোর আলাদা তালিকা তৈরি করেছে। মার্কিন এই তালিকায় ২৭৫টিরও বেশি চীনা চিপ নির্মাতা প্রতিষ্ঠানগুলোর তথ্য রয়েছে।

চীনের টেলিকম ইকুয়েপমেন্ট জায়ান্ট হুয়াওয়ে টেকনোলজি, জিটিই থেকে শুরু করে ক্লোজ সার্কিট ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান হিকভিশনসহ চীনের সকল গুরুত্বপূর্ণ শিল্পক্ষেত্রগুলোকে নিশানায় নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের এই তালিকা।

তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোং লিমিটেডের প্রতিযোগী চীনের এই চিপ নির্মাতা প্রতিষ্ঠান এসএমআইসি। এমন কি এসএমআইসি’র তৈরি কম্পিউটার চিপগুলো বাজারে টিএসএমসি-এর প্রতিযোগী।

এসএমআইসির সাথে চীনা সামরিক বাহিনীর সম্পর্ক এবং যোগসাজ কতখানি তা মার্কিন কর্তৃপক্ষ খতিয়ে দেখছে। তবে এর বাইরে কোন এই পদক্ষেপের ব্যাপারে পেন্টাগন কোন যোক্তিক কারণ দর্শাতে প্রস্তুত নয়, যোগ করেন পেন্টাগন মুখপাত্র।


এখানে শেয়ার বোতাম