শনিবার, এপ্রিল ১৭
শীর্ষ সংবাদ

চীনাদের ভিসা প্রদানে শ্রীলঙ্কার বিধিনিষেধ

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বব্যাপী দ্রুতই বিস্তার লাভ করছে চীনের করোনাভাইরাস। আতঙ্ক ছড়াচ্ছে দেশে দেশে। চীন থেকে উদ্ভূত এই ভাইরাসের বিস্তার ঠেকাতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে চীনা পর্যটকদের ‘অন অ্যারাইভাইল ভিসা’ প্রদান স্থগিতসহ অন্যান্য ভিসা প্রদানে বিধিনিষেধ আরোপ করেছে শ্রীলঙ্কা। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার এই তথ্য জানিয়েছে।

কলম্বো গেজেটের এক প্রতিবেদন অনুযায়ী শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী পবিত্র ওয়ান্নিয়ারাচ্চি বলেছেন, গতকাল প্রেসিডেন্ট গোতাবায়া রাজপাকসে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে এ নিয়ে আলোচনা করেন। তারপর গতরাতে শ্রীলঙ্কায় করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এক বৈঠকের পর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য দফতরসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের নির্দেশে একটি বিশেষ কমিটি গঠন করা হয়। সেই কমিটি চীনা নাগরিকদের শ্রীলঙ্কা ভ্রমণের জন্য ভিসা প্রদানের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপের প্রস্তাব করে।

দেশটির মন্ত্রী আরও জানান, ভিসার জন্য আবেদনকারী পর্যটকরা চীনের কোন প্রদেশ বা অঞ্চলের বাসিন্দা তার ভিত্তিতেই ভিসা প্রদান করা হবে। উল্লেখ্য চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে উদ্ভূত করোনাভাইরাস এখন দেশটির ২৯টি রাজ্য ছাড়াও বিশ্বের পাঁচ মহাদেশের ১৬টি দেশে ছড়িয়ে পড়েছে। মারা গেছে ১০৬ জন।

চীনের নতুন করোনাভাইরাসের বিস্তার নিয়ে উদ্বেগের মধ্যে হংকংয়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে চীনে সবধরনের সরকারি সফর বাতিল করা হয়েছে। এছাড়া মূল ভূখন্ড চীনের সঙ্গে যাতায়াত এবং বাসিন্দাদের আন্তঃসীমান্ত ভ্রমণও বন্ধ করে দিচ্ছে হংকং।


এখানে শেয়ার বোতাম