বৃহস্পতিবার, নভেম্বর ২৬

চিলি উপকূলে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: চিলির উত্তরাঞ্চলীয় উপকূলে আঘাত হেনেছে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্যমতে, স্থানীয় সময় মঙ্গলবার রাত ১২টা ৯ মিনিটে দক্ষিণ আমেরিকার দেশটিতে আঘাত হানে এ ভূমিকম্প।

চিলির নৌবাহিনী জানিয়েছে, ভূমিকম্পের ফলে তাৎক্ষণিকভাবে কোনও প্রাণহানি বা বড় ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি এবং সুনামিরও আশঙ্কাও নেই।

মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজ জানিয়েছে, ভূমিকম্পটির উৎস ছিল আতাকামা অঞ্চলের ভ্যালেনার শহর থেকে ৭৮ কিলোমিটার উত্তরপূর্বে এবং ভূপৃষ্ঠ থেকে ৩৫ কিলোমিটার গভীরে।

প্রথমটি আঘাত হানার কয়েক মিনিট পরেই সেখানে ৬ দশমিক ৩ মাত্রার আরও একটি ভূকম্পন আঘাত হানে। সুদূর সান্তিয়াগো শহরেও অনুভূত হয়েছে এ ভূমিকম্পের প্রভাব।

গণমাধ্যমে প্রচারিত ভিডিওতে বাড়ির দরজা-জানালা থরথর করে কাঁপতে এবং আসবাবপত্র মেঝেতে পড়তে দেখা গেছে। ভূমিকম্পের পরেই বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে গোটা এলাকা।

বিশ্বের মধ্যে অন্যতম ভূমিকম্পপ্রবণ দেশ চিলি। বলা হয় এটি ‘প্যাসিফিক রিং অব ফায়ার’-এর ওপর অবস্থিত। দেশটিতে ২০১০ সালে ভয়ঙ্কর এক ভূমিকম্পে প্রাণ হারিয়েছিলেন অন্তত ৫২৬ জন। এর প্রভাবে সেসময় সুনামিও সৃষ্টি হয়েছিল।


এখানে শেয়ার বোতাম