রবিবার, জানুয়ারি ১৭

চা শ্রমিকদের নতুন চুক্তি ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের দাবিতে সিলেটে মানববন্ধন

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন এর উদ্দ্যেগে চা শ্রমিকদের নতুন চুক্তি সম্পাদন, ৪০০ টাকা মজুরি নির্ধারন, করোনাকালীন সময়ে খাদ্য সুরক্ষা নিশ্চিত করা, বাগানে বাগানে এম.বি.বি.এস ডাক্তার নিয়োগ করে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষ নিশ্চিত করা, চা শ্রমিকদের ভূমি অধিকার নিশ্চিত করা সহ ৬ দফা দাবীতে লাক্কাতুরা রেস্ট ক্যাম্প বাজারে আজ সকাল ১০ টায় মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন চলাকালীন সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় আহ্বায়ক হৃদেশ মুদি, সদস্য সন্তোষ বাড়াইক, সন্তোষ নায়েক, লাংকাট লোহার, হরি সবর প্রমুখ।

বক্তারা বলেন চা শ্রমিকরা একদিকে যেমন মানবেতর জীবন যাপন করছে অন্যদিকে বর্তমান বাজারমূল্যে তাদের টিকে থাকায় কষ্টসাধ্য হয়ে উঠছে। চা শ্রমিকদের চুক্তির মেয়াদ গত ডিসেম্বর মাসে শেষ হলেও এখনো নতুন চুক্তি সম্পাদন না হওয়ার কারণে শ্রমিকরা ১০২ টাকা মজুরিতে কাজ করতে বাধ্য হচ্ছে। করোনকালীন সময়ে স্বাস্থ্য ঝুঁকি নিয়ে শ্রমিকরা কাজ করলেও তাদের স্বাস্থ্য সুরক্ষার জন্য বাগানে বাগানে এম.বি.বি.এস ডাক্তার নিয়োগ করার জন্য শ্রমিকরা বারেবারে দাবী তুলে আসলেও এই ব্যাপারে সরকার বা মালিক পক্ষ কর্ণপাত করছে না। চরম স্বাস্থ্য ঝুঁকি ও আতঙ্কের মধ্যে কাজ করছে প্রায় লক্ষাধিক চা শ্রমিক। এই করোনাকালীন সময়ের মধ্যেও মালিকের বঞ্চনার শিকার চা বাগানের শ্রমিকরা। দফায় দফায় বিভিন্ন বাগানের শ্রমিকরা বিভিন্ন সময় মজুরি বৃদ্ধির দাবী তুললেও বাগান মালিক ও রাষ্ট্রীয় প্রশাসনের নীরব ভূমিকা এই অসহায় শ্রমিকদের
মানবেতর জীবনের দিকে ঠেলে দিচ্ছে।

তাই বক্তারা অবিলম্বে নতুন চুক্তি সম্পাদনের মাধ্যমে ৪০০ টাকা দৈনিক মজুরি নির্ধারন, করোনাকালীন সময়ে খাদ্য সুরক্ষা নিশ্চিত করা, বাগানে বাগানে এম.বি.বি.এস ডাক্তার নিয়োগের মাধ্যমে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা সহ চা শ্রমিক ফেডারেশনের ৬ দফা দাবী বাস্তবায়ন করার আহবান জানান ।


এখানে শেয়ার বোতাম