বুধবার, ডিসেম্বর ২

চা শ্রমিকদের দাবি আদায়ে ‘চা শ্রমিক-ছাত্র-যুব মঞ্চে’র আত্মপ্রকাশ

এখানে শেয়ার বোতাম

নিজস্ব প্রতিবেদক:: চা শ্রমিকদের দৈনিক নগদ মজুরি নূন্যতম ৫০০ টাকা নির্ধারণের দাবি ও চা শ্রমিকদের ন্যায্য দাবি আদায়ের লক্ষে ‘চা শ্রমিক-ছাত্র-যুব মঞ্চ’ নামে সংগঠনের আত্মপ্রকাশ।

২৬ জুলাই, রবিবার সকাল ১১ টায় শ্রীমঙ্গল উপজেলাস্থ নিসর্গ লিচিবাড়ি কটেজে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটি ও চা জনগোষ্ঠী ভূমি অধিকার ছাত্র-যুব আন্দোলনের সমন্বিত উদ্যোগে “চা শ্রমিকদের দৈনিক নগদ মজুরি ৫০০ টাকা নির্ধারণের দাবির যৌক্তিকতা এবং ন্যায্য মজুরী আদায়ে ঐক্যবদ্ধ আন্দোলন বিষয়ে নাগরিক ভাবনা” শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় বিপ্লব মাদ্রাজী পাশীকে আহবায়ক করে নবগঠিত ‘চা শ্রমিক-ছাত্র-যুব মঞ্চ’র ৩৫ সদস্যের কমিটি ঘোষণা করা হয়।

কমিটি যুগ্ম আহবায়ক : দিপংকর ঘোষ, বিকাশ রুদ্র পাল মন্টু, লালন পাহান, প্রণব বাক্তি, মিঠুন বুনার্জী, রতন গড়াইত, স্বপন মুন্ডা, লিটন মোদি, শম্ভু রবিদাস, সঞ্জিত রঞ্জন নায়েক; সদস্য সচিব : মুকেশ কর্মকার অনুপ; যুগ্ম সদস্য সচিব : মিখা পিরেগু, কিরণ বৈদ্য, খায়রুন আক্তার, প্রেমকুমার পাল, বিশাল নুনিয়া, পরিমল বাক্তি, অজিত রায়, পল্লব কুমার তাঁতী, শুভ গোয়ালা সহ মোট ৩৫ সদস্যের কমিটি ঘোষণা করা হয়।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন চা শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সংগঠক বিকাশ রুদ্র পাল মন্টু , সঞ্চালনা ও প্রস্তাবনা পাঠ করেন সংগঠনের উপদেষ্টা অ্যাডভোকেট আবুল হাসান। সভায় সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ এই তিন জেলার বিভিন্ন চা বাগানের পঞ্চায়েত কমিটি ও ছাত্র যুবকদের প্রতিনিধিবৃন্দ এবং বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিকবৃন্দ উপস্থিত থেকে মতামত প্রদান করেন ।

সভায় বক্তব্য রাখেন : অ্যাডভোকেট মঈনুর রহমান মগনু, অ্যাডভোকেট জুনায়েদ আহমেদ, রাহাত আহমেদ, জলি পাল, লালন পাহান, সম্ভু রবিদাস, প্রীতম দাস, চন্দন বুনার্জি, মিঠুন বুনার্জি, রতন গড়াইত, সপন মুন্ডা, শফিকুল ইসলাম, অজিত রায় , পরিমল বাক্তি, মুকেশ কর্মকার, বিশ্বজিৎ নন্দী, ডিগেট বুনার্জি, শ্যামল দাস, প্রেমকুমার পাল, রাজু নুনিয়া, মিখা পীরেগু, পল্লব কুমার তাঁতী, এন্ড্রু টপ্পো, খায়রুন আক্তার, সন্ধ্যা ভৌমিক, কিরণ বৈদ্য প্রমূখ চা শ্রমিক, ছাত্র, যুবক ও নাগরিক প্রতিনিধিবৃন্দ।

সভায় সর্বসম্মতিক্রমে চা শ্রমিকদের দৈনিক নগদ মজুরি নূন্যতম ৫০০ টাকা নির্ধারণ এবং শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান, ভূমি অধিকার, মাতৃত্বকালীন পর্যাপ্ত সুবিধা ও চাকরি সহ বহুবিধ মৌলিক দাবী আদায়ের লক্ষ্যে একটি বৃহত্তর আন্দোলন গড়ে তোলার জন্য “চা শ্রমিক-ছাত্র-যুব মঞ্চ” নামে একটি গণ আন্দোলনের মঞ্চ গঠন করা হয়।


এখানে শেয়ার বোতাম