রবিবার, মার্চ ৭
শীর্ষ সংবাদ

চামড়া সিন্ডিকেটের সাথে যুক্ত ব্যবসায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী বাম গণতান্ত্রিক জোটের

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের এক যুক্ত বিবৃতিতে সরকার নির্ধারিত মূল্যকে অগ্রাহ্য করে সিন্ডিকেট করে কোরবানীর পশুর চামড়া পানির দামে জনগণকে বিক্রি করতে বাধ্য করার তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে এর সাথে যুক্ত ট্যানারি মালিক-আড়তদার-ব্যবসায়ীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার দাবি জানিয়েছেন।

আজ ১৫ আগস্ট সংবাদপত্রে দেয়া বিবৃতিতে সাক্ষর করেন সমন্বয়ক মোশাররফ হোসেন নান্নু ও পরিচালনা পরিষদের সদস্য কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, কমরেড খালেকুজ্জামান, কমরেড শাহ আলম, কমরেড সাইফুল হক, কমরেড মুবিনুল হায়দার চৌধুরী, জোনায়েদ সাকি, অধ্যাপক আব্দুস সাত্তার, মোশরেফা মিশু, হামিদুল হক, শুভ্রাংশু চক্রবর্ত্তী, বজলুর রশীদ ফিরোজ, আকবর খান, ফিরোজ আহমেদ।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সরকার ট্যানারি মালিক-আড়তদাররা বসে প্রতি বছর কোরবানীর ঈদের পূর্বেই গরু, খাসী ও ছাগলের কাঁচা চামড়ার দাম নির্ধারণ করে। একটা গরু থেকে কমপক্ষে ২০ বর্গফুট থেকে সর্বোচ্চ ৩৫ বর্গফুট চামড়া পাওয়া যায়। সেই হিসেবে সরকার নির্ধারিত প্রতি বর্গফুট চামড়ার মূল্য কমপক্ষে ৯০০ টাকা থেকে সর্বোচ্চ ১৭৫০ টাকা হওয়ার কথা কিন্তু বাস্তবে একটি খাসীর চামড়া ১০-৩০ টাকা ও গরুর চামড়া ১০০-৩৫০ টাকা বিক্রি করতে জনগণকে বাধ্য করেছে চামড়া সিন্ডিকেট ব্যবসায়ীরা। দেশের বিভিন্ন স্থানে মানুষ দাম না পেয়ে মনের দুঃখে চামড়া মাটি চাপা দেওয়া, রাস্তায় ফেলে দেওয়ার মাধ্যমে কোটি কোটি টাকার জাতীয় সম্পদ নষ্ট হয়েছে। চামড়ার দাম ক্রমাগত কমছে কিন্তু চামড়াজাত পণ্য জুতাসহ অন্যান্য পণ্যের দাম বাড়ছে।

বাম জোট নেতৃবৃন্দ আরো বলেন সরকার ধানের দাম নির্ধারণ করলেও কৃষক যেমন ধানের দাম না পেয়ে সর্বশান্ত হয়েছে। তেমনি কাঁচা চামড়ার দাম না পেয়ে দেশের সাধারণ মানুষ বঞ্চিত হয়েছে। সারাদেশে ধান ক্রয়ে যেমন চাতাল মালিক, সরকারি দলের ক্যাডাররা মুনাফা লুটেছে; চামড়া ক্রয়ে তেমনি ট্যানারি মালিক, আড়তার ও সরকার দলীয় ক্যাডাররা মুনাফা করছে।

বাম জোট নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন, সরকার জনগণকে চামড়ার ন্যায্য দাম থেকে বঞ্চিত করছে আবার কাঁচা চামড়া বিদেশে রপ্তানি করার সুযোগ দেওয়ার মাধ্যমে দেশকে বৈদেশিক মুদ্রা অর্জন থেকেও বঞ্চিত করছে।

নেতৃবৃন্দ অবিলম্বে চামড়া সিন্ডিকেটের সাথে যুক্ত ট্যানারি মালিক-আড়তদারসহ সকল অসাধু ব্যবসায়ীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি এবং জনগণকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান।


এখানে শেয়ার বোতাম