মঙ্গলবার, ডিসেম্বর ১

চসিক মেয়রের মেয়াদ শেষদিকে: ‘দুই-একদিনেই প্রশাসক নিয়োগ’

এখানে শেয়ার বোতাম

চট্টগ্রাম প্রতিনিধি:: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বর্তমান মেয়র বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দীনের মেয়াদ শেষ হচ্ছে ৫ই আগস্ট।


দুই-একদিনের মধ্যে প্রশাসক নিয়োগ দেওয়ার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। ৫ তারিখের মধ্যেই প্রশাসক নিয়োগ সম্পন্ন হবে বলে ডিবিসি নিউজকে নিশ্চিত করেছেন তিনি। তাজুল ইসলাম আরও জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেই প্রশাসক নিয়োগের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

স্থানীয় সরকার সিটি করপোরেশন আইন ২০০৯ এর ৩৮ (১) এর ‘ক’ ধারায় বলা আছে, করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। সেই হিসাবে আগামী ৮ আগস্ট চট্টগ্রাম সিটি করপোরেশনের পাঁচ বছর পূর্ণ হবে। গত ১৪ জুলাই করোনা মহামারির কারণে নির্বাচন আপাতত করা যাবে না উল্লেখ করে চিঠি দেয় নির্বাচন কমিশন। এর আগে ২০১৫ সালের ২৮ এপ্রিল সর্বশেষ নির্বাচন হয় এই সিটি করপোরেশনে।

গত ১৪ই জুলাই নির্বাচন কমিশন থেকে জানানো হয়, করোনা পরিস্থিতির উন্নতি না হওয়া ও পাহাড় ধসের কারণে ৫ আগষ্টের মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন সম্ভব নয়। এর ফলে প্রশাসক নিয়োগ দেয়া হবে। আইন অনুযায়ী সরকারের প্রথম শ্রেণির যে কোনো কর্মকর্তা বা উপযুক্ত যে কাউকে প্রশাসক হিসেবে নিয়োগের বিধান রয়েছে।

গত ২৯ মার্চ চসিক নির্বাচন হওয়ার কথা ছিলো। করোনায় পরিস্থিতির জন্য ২১ মার্চ নির্বাচন স্থগিত ঘোষণা করে কমিশন। নির্বাচনে আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন পেয়েছিলেন নগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রেজাউল করিম চৌধুরী। অন্যদিকে, বিএনপি থেকে মনোনয়ন পেয়েছিলেন চট্টগ্রাম নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন। এই দুই প্রধান প্রতিদ্বন্দ্বী প্রচার-প্রচারণাও শুরু করেছিলেন। করোনা প্রাদুর্ভাবের ফলে তথন সবকিছুই স্থগিত হয়ে যায়।


এখানে শেয়ার বোতাম