সোমবার, মে ১০
শীর্ষ সংবাদ

চন্দ্রযান ২ অভিযানের উপদেষ্টার নাম নেই এনআরসি তালিকায়

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: ভারতের আসামে শনিবার (৭ সেপ্টেম্বর) প্রকাশিত জাতীয় নাগরিক তালিকায় (এনআরসি) নেই ১৯ লাখ নাগরিকের নাম। নিয়ম অনুযায়ী যাদের নাম তালিকায় নেই তারা আর ভারতের নাগরিক নন।

এমনই একটি নাম ড. জিতেন্দ্র নাথ গোস্বামী। ড. জিতেন্দ্র ভারতের একজন বিখ্যাত বিজ্ঞানী এবং সম্প্রতি ব্যর্থ হওয়া ভারতের চন্দ্র অভিযান চন্দ্রযান-২ এর উপদেষ্টা। অবাক করার মতো বিষয় হলো, এনআরসিতে নেই এই বিজ্ঞানী ও তার পরিবারের কোন সদস্যের নাম। নর্থইস্ট নাউ এর বরাতে এ খবর জানিয়েছে ইন্ডিয়া টাইমস।

জিতেন্দ্র নাথ গোস্বামী নর্থইস্ট নাউকে বলেন, ‘যদিও আমরা ২০ বছর ধরে আহমেদাবাদে বসবাস করছি। কিন্তু আমার পরিবার আসাম থেকেই এসেছে। এমনকি আসামের জোরহাটে আমাদের পৈত্রিক জমিজমাও রয়েছে। যদি ভবিষ্যতে কোনো সমস্যা হয় তাহলে আমরা ঐ জমিজমার কাগজগুলো প্রমাণস্বরূপ দেখাতে পারবো।’

আগস্টের ৩১ তারিখ প্রকাশিত ঐ প্রাথমিক তালিকার আগে একটি খসড়া তালিকা করা হয়েছিল। সেসময় তালিকা থেকে প্রায় ৪১ লাখ নাগরিকের নাম বাদ পড়েছিল। খসড়া তালিকা থেকে বাদ পড়াদের অর্ধেক অর্থাৎ ১৯ লাখ নাগরিকের নাম বাদ দিয়ে প্রাথমিক তালিকাটি প্রকাশিত হওয়ার পর, বাদ পড়াদের জন্য এখনও আরেকবার আপিলের সু্যোগ রাখা হয়েছে।

এ প্রসঙ্গে এনআরসির আসাম রাজ্য সমন্বয়ক প্রতীক হাজেলা ইন্ডিয়া টাইমসকে বলেন, যারা এই তালিকা নিয়ে সন্তুষ্ট নন তারা বৈদেশিক কমিশনে আপিল করতে পারবেন। আসামে আগামী ১২০ দিনের মধ্যে ৩০০ বৈদেশিক কমিশন স্থাপন করা হবে। যাদের কাজ হবে ঐ ৩১ আগস্টের তালিকার ব্যাপারে যেসব আপিল হবে তার সুরাহা করা।

তবে যাদের নাম চূড়ান্ত নাগরিক তালিকায় থাকবে না, তাদের ব্যাপারে কি সিদ্ধান্ত নেওয়া হবে তা এখনও স্পষ্ট নয়। প্রাথমিকভাবে জানা গেছে, তাদেরকে কারাগারে আটক রাখা হবে। পরবর্তীতে তাদের স্ব স্ব দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হবে। এ তালিকায় অনেক বাংলাদেশি থাকবেন বলে ধারণা করা হচ্ছে। কিন্তু বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়েছে, ফেরত পাঠানো কাউকে তারা গ্রহণ করবে না।


এখানে শেয়ার বোতাম