শুক্রবার ‚ ৩০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ ‚ ১৪ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ ‚ সন্ধ্যা ৭:৪৭

Home সংগঠন সংবাদ চট্টগ্রামের পাহাড়তলী বধ্যভূমি সংরক্ষণের দাবি

চট্টগ্রামের পাহাড়তলী বধ্যভূমি সংরক্ষণের দাবি

অধিকার ডেস্ক :: শহীদ বুদ্ধিজীবী দিবসে চট্টগ্রামের পাহাড়তলী বধ্যভূমিতে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও দখলকৃত ভূমি পুনরুদ্ধারসহ দেশের সকল বধ্যভূমি সংরক্ষণের দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, উদীচী ও খেলাঘরসহ প্রগতিশীল গণসংগঠনগুলো।

শনিবার (১৪ ডিসেম্বর) প্রগতিশীল গণসংগঠনগুলোর সম্মিলিত পরিবেশনা ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’ গানের মধ্য দিয়ে সন্ধ্যায় বধ্যভূমির স্মৃতিসৌধজুড়ে জ্বলে ওঠে হাজারো প্রদীপ।

এ সময় কর্মসূচিতে অংশ নেওয়া শিশু থেকে বিভিন্ন বয়সী নারীপুরুষ সবার হাতে ছিল জ্বলন্ত মোমবাতি।

আলোচনা সভায় বক্তারা, পাহাড়তলী বধ্যভূমিতে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও দখলকৃত ভূমি পুনরুদ্ধার করে মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন সংরক্ষণের দাবি জানান।

বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের মূলনীতি ছিল গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, জাতীয়তাবাদ। কিন্তু বর্তমান আওয়ামীলীগ সরকার মুক্তিযুদ্ধের চেতনার কথা বললেও তারা পূর্ববর্তী সরকারের দেখানো পথেই হাটছে। সাম্প্রদায়িক গোষ্ঠীর সাথে সরকার আতাঁত করছে। মানুষের গণতান্ত্রিক, নাগরিক ও মানবিক অধিকার হরণ করা হচ্ছে। গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করা হয়েছে এবং মুক্তিবুদ্ধির চর্চার পথ রুদ্ধ করা হচ্ছে।

বক্তারা তাই বুদ্ধিজীবীদের সম্মানে মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক দেশ গঠনের আহবান জানান।

উদীচীর সংগঠক ডাঃ চন্দন দাসের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন প্রকৌশলী রূপক চৌধুরী, উজ্জ্বল শিকদার, জয় সেন, এ্যানি সেন, প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

করোনা আপডেট কুড়িগ্রামের উদ্যোগে অসহায় মানুষদের ত্রাণ সহায়তা

কুড়িগ্রাম প্রতিনিধি:: করোনা আপডেট কুড়িগ্রাম এর আয়োজনে জেলার চররাজিবপুর উপজেলার মোহনগনন্জ সহ চর অঞ্চলের ভাসমান অসহায় মানুষদের ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

ফের সংক্রমণ, লকডাউনের মেয়াদ বাড়ালো নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক:: নতুন করে একটি গুচ্ছ সংক্রমণের মাধ্যমে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ২৯ হওয়ার পরপরই ভাইরাসটির বিস্তার রোধে দেশে জারি লকডাউন সংক্রান্ত...

বিশ্বকাপ বাছাই স্থগিত হলেও নির্ধারিত সময়েই এএফসি কাপ

অধিকার ডেস্ক:: বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের ম্যাচ স্থগিত হলেও ক্লাব টুর্নামেন্ট এএফসি কাপের গ্রুপপর্বের খেলা নির্ধারিত সময়েই হচ্ছে। বাফুফের সাধারণ সম্পাদক...

কুমিল্লা মেডিকেলে আরও চারজনের মৃত্যু

কুমিল্লা প্রতিনিধি:: কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ও উপসর্গ নিয়ে তিন নারীসহ চারজনের মৃত্যু হয়েছে। করোনায় একজন পুরুষ...
Shares