বুধবার, জানুয়ারি ২০

গ্রন্থমেলায় নাট‌্যকার রুমা মোদকের দুটি গল্পের বই

এখানে শেয়ার বোতাম

নিজস্ব প্রতিবেদক:: অমর একুশে গ্রন্থমেলায় নাট‌্যকার, কথাসাহিত‌্যিক রুমা মোদকের দুই গল্পের বই – নদীর নাম ভেড়ামোহনা ও সেলিব্রেটি অন্ধকারের রোশনাই প্রকাশিত হয়েছে। দুটি বইয়ে দশটি করে গল্প রয়েছে।

প্রথম বইটি ‘নদীর নাম ভেড়ামোহনা’। এটি লেখকের ৪র্থ গল্পগ্রন্থ। বইটি এসেছে পেন্সিল প্রকাশনী থেকে। প্রচ্ছদ তৌহিন হাসান।

শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতির ছায়া যেন বাংলাদেশের সমান হয়ে ছড়িয়ে পড়েছে হন্তারক সময়ের বাঁকে বাঁকে নানা চরিত্র আর আখ্যান হয়ে। গল্পে লেখক বলার আঙ্গিকে আর বিষয়ে ভিন্নতার আশ্রয়ে পাঠককে নিয়ে গেছেন জীবনবোধের অন্তরালে। সত্যের অধিক অন্য কোনো সত‌্যে। যেখানে চাকরিচ্যুত জাহাঙ্গীর, বাদশাহর নামে নাম যার, কিংবা মানবিক সম্পর্কের বহুমাত্রিকতায় অনুপস্থিত থেকেও ভীষণভাবে উপস্থিত শান্তা, গ্রাম থেকে উঠে আসা নিদানের এক নির্মম জীবনযুদ্ধ, প্রতিবন্ধী ফকফকির জীবনে আপনা মাসে হরিণা বৈরীর মতো নির্দয় আর নগ্ন বাস্তবতা, নিজের জন্মদাতা পিতাও যেখানে থাকে না সন্দেহের উধর্ধ্বে। এমনই খুব চেনা মানুষগুলোর অচেনা জীবনের সন্ধান দেন রুমা মোদকের নিপুণ শব্দচয়ন আর বয়ান কৌশল। তাঁর গল্পে একটি নয়নতারা গাছও যেখানে চরিত্র, চরিত্র একটি বিড়াল। গল্প বলার এই ঢঙটি একান্তই তাঁর।

সময়ই এখানে প্রামাণ্য দলিল। বাকি সব অনুষঙ্গ। স্বপ্নভঙ্গ আর আশাহীনতার বিপরীতে তবু কিছু আশার উৎসরেখা হয়ে যেখানে মানুষই কেবল আরাধ্য লেখকের।

‘সেলিব্রেটি অন্ধকারের রোশনাই’ রুমা মোদকের ৫ম গল্পগ্রন্থ। বইটি প্রকাশ করেছে সময় প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।

সেলিব্রিটি জীবন থেকে বেদুইন জীবন, ৪৭-এর রেফারেন্ডাম থেকে এই ভার্চুয়াল সময় রুমা মোদকের গল্পগুলো আমাদের চেনা কিন্তু চেনার অতীত বয়ান কৌশলে স্বতন্ত্র। পাঠক যেখানে পাঠের অন্তরালে অন্য কোন সত্য আবিষ্কারে হঠাৎ ধাক্কা খেয়ে আড়মোড় ভাঙেন৷ চোখ কচলে পুনঃপাঠে প্রবৃত্ত হন৷ এবং স্তব্ধ বিস্ময়ে আবিষ্কার করেন দৃষ্টির সম্মুখে বর্তমান অথচ অদৃশ্য এ জীবন সম্পূর্ণ অদেখাই ছিলো তাদের। এখানেই রুমা মোদকের মুন্সিয়ানা। পাঠককে তিনি খুব চেনা পথে হাঁটিয়ে এক অচেনা সত্যের সামনে দাঁড় করিয়ে দেন। যেখানে গল্পকারের দায় শেষ সেখানে পাঠকের দায় শুরু। এই শুরুর তাগিদ তৈরিটা তাঁর সৃজনশৈলীতা, অন্তর্দৃষ্টি আর দায়বদ্ধতার সমন্বয়।

রুমা মোদকের গল্প তাই দাবি করে পাঠকের অখণ্ড মনোযোগ। মনোযোগী পাঠকের প্রত্যাশা পূরণে সমর্থ হবে গল্পগুলো।

রুমা মোদকের গল্পগুলো আমাদের চেনা কিন্তু চেনার অতীত বয়ান কৌশলে স্বতন্ত্র।


এখানে শেয়ার বোতাম