বুধবার, এপ্রিল ১৪
শীর্ষ সংবাদ

গাজীপুরে শ্রমিক ফ্রন্টের মতবিনিময় সভা অনুষ্ঠিত

এখানে শেয়ার বোতাম

গাজীপুর প্রতিনিধি:: শ্রম আইনে শ্রমিক শ্রেণির আকাঙ্ক্ষা ও প্রত্যাশা পূরণের আন্দোলনকে বেগবান করার লক্ষ্যে অদ্য ২৬ তারিখ বিকাল ৩টায় শিববাড়ি বাসদ কার্যালয়ে “গণতান্ত্রিক শ্রম আইনের আকাঙ্ক্ষা ও শ্রম আইন সংশোধনের সাম্প্রতিক উদ্যোগ” শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট গাজীপুর জেলার সভাপতি কমরেড আব্দুল লতিফ সিদ্দিকীর সভাপতিত্বে শ্রমিক ফ্রন্ট গাজীপুর জেলার সাধারণ সম্পাদক কমরেড রাহাত আহমদের পরিচালনায় বক্তব্য রাখেন, কমরেড ওসমান আলী,সহ-সভাপতি সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট, কেন্দ্রীয় কমিটি,সাধারণ সম্পাদক বাংলাদেশ পরিবহন শ্রমিক ফেডারেশন, মো. মামুন হোসেন,সাধারণ সম্পাদক জাতীয় শ্রমিক ফেডারেশন, গাজীপুর মহানগর, আব্দুল মজিদ,সাধারণ সম্পাদক, কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন, ফুল মিয়া,সভাপতি, সদর উপজেলা নির্মান শ্রমিক ইউনিয়ন, বাবুল খান, সভাপতি, গাজীপুর জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন, আমীর হামজা,সভাপতি, জাতীয় গার্মেন্টস্ শ্রমিক জোট বাংলাদেশ, গাজীপুর জেলা, আবুল আজিজ,সা.সম্পাদক, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ,কেন্দ্রীয় কমিটি,এম এ সালাম, সা. সম্পাদক, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশ, গাজীপুর জেলা, মোবারক খান,সহ-সভাপতি, বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস্ ও ওয়ার্কাস্ ফেডারেশন, কেন্দ্রীয় কমিটি এবং রোজিনা আক্তার সুমী, সহ-সভাপতি, মীম বাংলাদেশ গার্মেন্টস্ ওয়ার্কাস্ ফেডারেশন, গাজীপুর জেলা।

বক্তারা মতবিনিময় সভায় বলেন যে, আইন অনেকটা আয়নার মতো। আইনের মধ্য দিয়েই প্রতিফলিত হয় রাষ্ট্রের চেহারা।রাষ্ট্র কতটা গণতান্ত্রিক তা বুঝা যায় আইন কতটা গণতান্ত্রিক তা দেখে। কোন দেশের উৎপাদন ও অর্থনীতির প্রধান ভিত্তি শ্রমিক। এছাড়ও বলেন,বাংলাদেশ শ্রম আইন, ২০০৬, ২১ টি অধ্যায়ে বিভক্ত ৩৫৪ টি ধারা এবং ৫টি তফসিল নিয়ে গঠিত হয়েছিল। পরবর্তী সময়ে সংশোধনী করার কারণে ১১টি ধারা বিলুপ্ত হয় এবং নতুন ১২ টি ধারা যুক্ত হয়। আমরা ২০১৩ এবং ২০১৮ সালের সংশোধনীতে শ্রমিকের যে সকল অধিকার কর্তন করা হয়েছে তা ফিরিয়ে আনতে এবং আই. এল. ও কনভেনশন এর আলোকে ন্যূনতম অধিকার নিশ্চিত করে শ্রম আইনের ৭৯টি সংশোধনের প্রস্তাব করছি। সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত কমরেড ওসমান আলীসহ সকলে বিশেষ করে গাজীপুরের সকল ধরনের শ্রমিকদের সংঘবদ্ধ আন্দোলনের আহ্বান করেন।


এখানে শেয়ার বোতাম