সোমবার, মার্চ ৮
শীর্ষ সংবাদ

গাছ কাটার প্রতিবাদে পথে দাঁড়ালেন শ্রদ্ধা

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: মুম্বাইয়ের রাস্তায় শ্রদ্ধা কাপুর। এক হাতে প্ল্যাকার্ড আর অন্য হাতে ছাতা। প্ল্যাকার্ডে লেখা, ‘আরেকে রক্ষা করো।’ তাঁর টি–শার্টেও লেখা, ‘আরেকে রক্ষা করো।’ ওই সময় খুব বৃষ্টি হচ্ছিল।

রোববার আরে বনের সামনে এক মানববন্ধনে অংশ নেন তিনি। বিভিন্ন পেশার শতাধিক মানুষ ছিলেন এই মানববন্ধনে। গত বৃহস্পতিবার এই বনের ২ হাজার ৭০০টি গাছ কাটার অনুমোদন দিয়েছে বৃহনমুম্বাই মিউনিসিপ্যাল করপোরেশনের (বিএমসি) সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তাদের সিদ্ধান্ত অনুযায়ী, এসব গাছ কেটে মুম্বাই শহরতলির আরে কলোনির জন্য ‘মেট্রো কার শেড’ ও কার সার্ভিসিং সেন্টার তৈরি করা হবে। মুম্বাই শহরের প্রধান ‘সবুজ ফুসফুস’ হিসেবে পরিচিত আরে বনের ২ হাজার ৭০০ গাছ কাটার সিদ্ধান্তের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন পরিবেশবাদী ও প্রকৃতিপ্রেমীরা।

মুম্বাইয়ের রাস্তায় শ্রদ্ধা কাপুর। এক হাতে প্ল্যাকার্ড আর অন্য হাতে ছাতা। প্ল্যাকার্ডে লেখা, ‘আরেকে রক্ষা করো।’ তাঁর টি–শার্টেও লেখা, ‘আরেকে রক্ষা করো।’ ওই সময় খুব বৃষ্টি হচ্ছিল। গতকাল রোববার আরে বনের সামনে এক মানববন্ধনে অংশ নেন তিনি। বিভিন্ন পেশার শতাধিক মানুষ ছিলেন এই মানববন্ধনে। গত বৃহস্পতিবার এই বনের ২ হাজার ৭০০টি গাছ কাটার অনুমোদন দিয়েছে বৃহনমুম্বাই মিউনিসিপ্যাল করপোরেশনের (বিএমসি) সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তাদের সিদ্ধান্ত অনুযায়ী, এসব গাছ কেটে মুম্বাই শহরতলির আরে কলোনির জন্য ‘মেট্রো কার শেড’ ও কার সার্ভিসিং সেন্টার তৈরি করা হবে। মুম্বাই শহরের প্রধান ‘সবুজ ফুসফুস’ হিসেবে পরিচিত আরে বনের ২ হাজার ৭০০ গাছ কাটার সিদ্ধান্তের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন পরিবেশবাদী ও প্রকৃতিপ্রেমীরা।
এশা গুপ্ত লিখেছেন, ‘এটি হাস্যকর পদক্ষেপ!’

এক অনুষ্ঠানে কৌতুকশিল্পী কপিল শর্মা বলেছে, ‘সরকার যথেষ্ট বুদ্ধিমান, আমি নিশ্চিত সরকার যথাযথ সিদ্ধান্ত নেবে। অবশ্যই মেট্রো তৈরি করতে হবে। কিন্তু কীভাবে গাছগুলো রক্ষা করে এই প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব, তা সরকারের ভাবতে হবে।’

জনপ্রিয় সংগীতশিল্পী শান বলেছেন, ‘গাছগুলো কাটা হোক, তা আমরা অবশ্যই চাই না। এমনটা হওয়া উচিত হবে না। আমাদের তা এড়ানো উচিত।’ ফার্স্ট পোস্ট, ইন্ডিয়া টুডে, ডেকান ক্রনিকল


এখানে শেয়ার বোতাম