বৃহস্পতিবার ‚ ২২শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ ‚ ৬ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ ‚ রাত ১০:২০

Home জাতীয় গণভবন থেকে বঙ্গভবন পর্যন্ত বামজোটের মানব প্রাচীর ২০ জুলাই

গণভবন থেকে বঙ্গভবন পর্যন্ত বামজোটের মানব প্রাচীর ২০ জুলাই

নিজস্ব প্রতিবেদক:: সরকারের দুর্নীতি-লুটপাট ও ভুলনীতির দায় শ্রমিকদের উপর চাপিয়ে লোকসানের অজুহাতে রাষ্ট্রীয় ২৫টি পাটকল বন্ধ ঘোষণার প্রতিবাদে এবং পাটকল বন্ধ নয় আধুনিকায়ন করে চালু রাখার দাবিতে আগামী ২০ জুলাই গণভবন থেকে বঙ্গভবন পর্যন্ত মানব প্রাচীর কর্মসূচি ঘোষণা করেছে বাম গণতান্ত্রিক জোট। এছাড়াও বামপন্থী এই জোট পদযাত্রা এবং খুলনা ও চট্টগ্রামে শ্রমিক জনসভা করার ঘোষণা দিয়েছে।

বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের এক সভায় এই কর্মসূচি ঘোষণা করা হয়। অনলাইনের সভাটি ৭ জুলাই ২০২০, বিকাল সাড়ে পাঁচটায় অনুষ্ঠিত হয়।

অনলাইনে অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ।

সভায় অংশগ্রহণ করে বক্তব্য রাখেন জোটের কেন্দ্রীয় নেতা ও সিপিবি সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক কমরেড শাহ আলম, বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জুনায়েদ সাকী, বাসদ (মার্কসবাদী)-র সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক কমরেড মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক কমরেড মোশরেফা মিশু, সমাজতান্ত্রিক আন্দোলনের কমরড হামিদুল হক, বাসদের কমরেড রাজেকুজ্জামান রতন, সিপিবি‘র আব্দুল্লাহ কাফি রতন, বাসদ (মার্কসবাদী) র মানস নন্দি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির আকবর খান, কমিউনিস্ট লীগের অধ্যাপক আব্দুস সাত্তার ও গণসংহতি আন্দোলনের বাচ্চু ভুঁইয়া প্রমুখ।

সভায় এক প্রস্তাবে সরকারের দুর্নীতি-লুটপাট ও ভুলনীতির দায় শ্রমিকদের উপর চাপিয়ে লোকসানের অজুহাতে রাষ্ট্রীয় ২৫টি পাটকল বন্ধ ঘোষণার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। এবং পাটকল বন্ধ নয় আধুনিকায়ন করে চালু রাখা, লোকসানের জন্য প্রকৃত দায়ি মন্ত্রনালয় ও বি.জে.এম.সি‘র দুর্নীতিবাজদের অপসরন ও বিচারের দাবিতে আগামী ২০ জুলাই ২০২০ গণভবন থেকে বঙ্গভবন পর্যন্ত মানব প্রাচীর; ১৩ জুলাই ২০২০ ঢাকা থেকে ডেমরা লতিফ বাওয়ানী পর্যন্ত পদযাত্রা এবং খুলনা ও চট্টগ্রামে শ্রমিক জনসভা অনুষ্ঠানের কর্মসূচী ঘোষণা করা হয়।

এ সকল কর্মসূচী সফল করার জন্য দেশের সকল বাম প্রগতিশীল গণতান্ত্রিক রাজনৈতিক দল, ব্যক্তি, গোষ্ঠী, শ্রেনী পেশার গণসংগঠনসহ মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনায় বিশ্বাসী সকল দেশপ্রেমিক নাগরিকদেরকে যার যার অবস্থান থেকে নিজ নিজ ব্যানার-ফেষ্টুন নিয়ে অংশগ্রহণ করে পাট, পাটচাষী ও পাটশিল্প রক্ষার আন্দোলন ঐক্যবদ্ধভাবে এগিয়ে নেয়ার আহবান জানানো হয়।

উল্লেখ্য গত ৬ জুলাই ২০২০ বাম জোটের উদ্যোগে ‘রাষ্ট্রীয় পাটকল বন্ধ ঘোষনার প্রেক্ষিতে পাটশিল্পের ভবিষ্যত ও করণীয়’ শীর্ষক এক অনলাইন মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বাম জোটের সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজের সঞ্চালনায় অনুষ্টিত উক্ত মতবিনিময় বাম গণতান্ত্রিক জোট

সভায় বাম জোটের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ছাড়াও ফরিদপুরের পাটচাষী মোকাররম মোল্ল্যা, ময়মনসিংহের পাটচাষী মো: মন্টু মিয়া, প্লাটিনাম জুট মিলের সিবিএ সভাপতি শাহানারা শারমিন, আমিন জুট মিলের সিবিএ‘র সাংগঠনিক সম্পাদক সামছুল আলম, অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ, শ্রমিক নেতা শহীদুল্লাহ চৌধুরী, চৌধুরী আশিকুল আলম, রাজেকুজ্জামান রতন, আ.ক.ম জহিরুল ইসলাম, কৃষক নেতা অধ্যাপক আব্দুস সাত্তার বক্তব্য রাখেন। মতবিনিময় সভার আলোচনা ও মতামতের ভিত্তিতেই পাটকল রক্ষায় বাম জোটের সভা খেকে আন্দোলনের উপরোক্ত কর্মসূচী ঘোষণা করা হয়।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

নাসিরনগরে তুচ্ছ ঘটনায় ব্যাপক সংঘর্ষ , নিহত ১

প্রদীপ কুমার দেবনাথ, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধি :: ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার ধরমণ্ডলে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক সংঘর্ষে একজন নিহত হয়।

রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৯তম প্রয়াণ দিবসে চারণের আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

নারায়ণগঞ্জ প্রতিনিধি:: কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৯তম প্রয়াণ দিবসে চারণ সাংস্কৃতিক কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে আজ বিকেল ৫ টায় ২নং রেল গেটস্থ...

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধে সরকারের রাজনৈতিক সিদ্ধান্ত প্রয়োজন

অধিকার ডেস্ক:: বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির ঈদ পরবর্তী কেন্দ্রীয় কমিটির অনলাইনে মিটিং এক গৃহীত প্রস্তাবে বলা হয় সরকারের রাজনৈতিক সিদ্ধান্ত ছাড়া ‘এনকাউন্টার’...

স্বাভাবিক নিয়মে ফিরলো আদালত, চলবে ভার্চুয়াল কার্যক্রমও

অধিকার ডেস্ক:: শারীরিক উপস্থিতিতে নিয়মিত আদালত পরিচালনার সিদ্ধান্ত। তবে, চলবে ভার্চুয়াল আদালতের কার্যক্রম। করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে আদালতে শারীরিক উপস্থিতিতে...
Shares