মঙ্গলবার, মার্চ ২
শীর্ষ সংবাদ

খুবির শিক্ষার্থী ও শিক্ষকদের বহিস্কারাদেশের প্রতিবাদে বগুড়ায় ছাত্র ফ্রন্টের সমাবেশ

এখানে শেয়ার বোতাম
  • 115
    Shares

বগুড়া প্রতিনিধি:: খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বহিস্কারাদেশ ও শিক্ষকদের অপসারণের সিদ্ধান্ত প্রত্যাহার কর, শিক্ষার্থীদের ৫ দফা দাবি মেনে নেওয়া এবং বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবিতে বগুড়ায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সমাবেশ।

আজ মঙ্গলবার, ২৬ জানুয়ারিবে সকাল ১১ টায় শহরের সাতমাথায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বগুড়া জেলা শাখার উদ্যোগে মানববন্ধন ও সমাবেশ অনুষ্টিত হয়।

জেলা সভাপতি ধনঞ্জয় বর্মনের সভাপতিত্বে, পলিটেকনিক শাখার সংগঠক সাইফুল ইসলামের সঞ্চালনায় মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন বাসদ জেলা সদস্য রাধা রানি বর্মন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় সহ- সভাপতি শ্যামল বর্মন, সরকারি আজিজুল হক কলেজ শাখার সদস্যসচীব নিয়তি সরকার নিতু প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসিত, গণতান্ত্রিক জ্ঞান চর্চার জায়গা। কোন লেজুড় বিত্তি, সরকারি এজেন্ডা বাস্তবায়নের জায়গা নয়। শিক্ষা সংকোচন,বাণিজ্যিকীকরণ, সাম্প্রদায়িকীকরণের জন্য নয়। কিন্তু বিজয়ের ৫০ বছরে এসে শিক্ষা আন্দোলনে শহীদদের দাবি এবং সংবিধান উপেক্ষা করে শিক্ষাকে সংকোচন করে আলু সিংগাড়ার মত কেনাবেচা চলছে। কোন দেশপ্রেমী, শিক্ষা সচেতন শিক্ষার্থী এটা মেনে নেবে না। ফলে এর প্রতিবাদে ৫ দফা দাবি নিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলনে নামেন। আন্দোলনের যৌক্তিকতা দেখে শহীদ ড.শামসুজ্জোহার মত শিক্ষকরা একাত্বতা দিবেন এটাই স্বাভাবিক। কিন্তু ফ্যাসিবাদী ভোট ডাকাতির সরকার দেশের গণতন্ত্রকে গলা টিপে ধরে রেখেছে। তার এজেন্ডা বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন খর্ব করেই চলেছে । একদল শিক্ষককে তার দাসে পরিণত করতে বাধ্য করেছে।

বক্তারা খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ৫দফা দাবির আন্দোলনে একাত্বতা পোষণকারী শিক্ষকদের উস্কানি দেয়ার অভিযোগে বিশ্ববিদ্যালয় প্রশাসন চাকরিচ্যুত করার যে সিদ্ধান্ত চূড়ান্ত করেছে সিন্ডিকেট সভায় তা অযৌক্তিক, অগণতান্ত্রিক ও স্বৈরাচারী। তারা ১ জন শিক্ষকে বহিষ্কার ও ২ জন শিক্ষককে অব্যাহতি এবং ২ জন শিক্ষার্থীকে বহিষ্কার করার যে সিদ্ধান্ত জানিয়েছেন সকল মতকে উপেক্ষা করে।

নেতৃবৃন্দ অবিলম্বে তা প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক পরিবেশ রক্ষার দাবি জানান।


এখানে শেয়ার বোতাম
  • 115
    Shares