শুক্রবার, এপ্রিল ১৬
শীর্ষ সংবাদ

খালেদা জিয়ার মুক্তি দাবিতে ১২ দিনের কর্মসূচি বিএনপির

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি দাবিতে ১২ দিনের মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। বিএনপির অঙ্গসংগঠন ও দল সমর্থিত পেশাজীবী সংগঠন এ কর্মসূচি পালন করবে।

বৃহস্পতিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর এক যৌথ সভা শেষে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কর্মসূচি ঘোষণা করে বলেন, সরকার পরিকল্পিতভাবে বিএনপিসহ বিরোধী দলকে বিলীন করে দেওয়ার কাজ করছে। বিএনপির স্থায়ী কমিটি থেকে শুরু করে একজনও নেতাকর্মী নেই, যাদের বিরুদ্ধে ৪০ থেকে ১০০টি মামলা হয়নি। এটাকে গণতান্ত্রিক রাষ্ট্র বলার কোনো সুযোগ নেই। পৃথিবীর ইতিহাসে এমন কোনো গণতান্ত্রিক দেশ নেই, যেখানে বিরোধী দলের নেতাকর্মীদের বিরুদ্ধে এত মামলা এবং দলের চেয়ারপারসনের বিরুদ্ধেও ৩৬টি মিথ্যা মামলা দেওয়া হয়েছে।

কর্মসূচির বিষয়ে তিনি বলেন, খালেদা জিয়ার মুক্তি দাবিতে আগামী রোববার থেকে অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো পর্যায়ক্রমে মানববন্ধন করবে। এর মধ্যে ১৫ সেপ্টেম্বর মৎস্যজীবী দল, ১৬ সেপ্টেম্বর মুক্তিযোদ্ধা দল, ১৭ সেপ্টেম্বর তাঁতী দল, ১৮ সেপ্টেম্বর অ্যাসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স (এইবি), ১৯ সেপ্টেম্বর ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব), ২০ সেপ্টেম্বর যুবদল, ২১ সেপ্টেম্বর ওলামা দল, ২২ সেপ্টেম্বর মহিলা দল, ২৪ সেপ্টেম্বর কৃষক দল, ২৫ সেপ্টেম্বর শ্রমিক দল, ২৭ সেপ্টেম্বর এগ্রিকালচারিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এ্যাব) ও ২৮ সেপ্টেম্বর স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হবে। এই মানববন্ধনের মাধ্যমে খালেদা জিয়ার মুক্তির বিষয়টি সামনে নিয়ে আসা হবে।

জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপি মহাসচিব বলেন, এক লাখের ওপরে মামলায় বিএনপির ২৬ লাখ নেতাকর্মীকে আসামি করা হয়েছে, পাঁচশ’ ওপরে নেতাকর্মী গুম– তার মধ্যে এমপি, কমিশনার থেকে শুরু করে সবাই আছে এবং কয়েক হাজার মানুষকে হত্যা করা হয়েছে।

উচ্চ আদালতে খালেদা জিয়ার জামিন আবেদন ফিরিয়ে দেওয়ার ঘটনায় ক্ষোভ জানিয়ে মির্জা ফখরুল বলেন, একই ধরনের মামলায় অন্যরা জামিনে থাকলেও খালেদা জিয়াকে জামিন দেওয়া হচ্ছে না।

সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবীর খোকন, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, কেন্দ্রীয় নেতা তাইফুল ইসলাম টিপু প্রমুখ উপস্থিত ছিলেন।


এখানে শেয়ার বোতাম