বুধবার, জানুয়ারি ২০

কয়েকটি ভ্যাকসিনের ব্যাপারে ‘খুব নিশ্চিত’ ব্রিটিশ বিজ্ঞানী

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: করোনাভাইরাস প্রতিরোধে বিশ্বজুড়ে সম্ভাব্য যেসব ভ্যাকসিন তৈরির কাজ চলছে সেগুলোর কয়েকটির সাফল্যের ব্যাপারে তিনি ‘খুব নিশ্চিত’ বলে মত দিয়েছেন এক ব্রিটিশ বিজ্ঞানী। দেশটির একটি করোনা ভ্যাকসিন তৈরি প্রকল্পের সঙ্গে তিনি নিজেও যুক্ত। বিবিসির প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির জনপ্রিয় অনুষ্ঠান অ্যান্ড্রু মার শো-তে ইম্পেরিয়াল কলেজ অব লন্ডনের করোনা ভ্যাকসিন প্রকল্পের নেতৃত্বদানকারী অধ্যাপক রবিন শ্যাটক বলেছেন, ‘করোনার ভ্যাকসিন তৈরির জন্য অন্যান্য যেসব গোষ্ঠী কাজ করে যাচ্ছে তাদের সঙ্গে আমাদের ভ্যাকসিনের সাফল্যের সম্ভাবনাও বেশ প্রবল।’

তিনি সতর্ক করে বলেছেন, ‘সাফল্যের ভবিষ্যদ্বাণী করা একটি মূর্খতার খেলাও বটে, কারণ প্রতিটি ভ্যাকসিনের ব্যর্থতার ঝুঁকিও রয়েছে সর্বোচ্চ এবং গুরুত্বপূর্ণ বিষয়টি হলো বিশ্বজুড়ে একাধিক ভ্যাকসিন তৈরির মাধ্যমে এটা খুব নিশ্চিত যে, আমরা এরমধ্য থেকে বেশ কয়েকটি ভ্যাকসিন পেয়ে যাবো, যেগুলো হবে কার্যকর।’

অধ্যাপক শ্যাটক বলেন, ‘তার দল নতুন প্রযুক্তির ওপর ভিত্তি করে যে ভ্যাকসিনটি নিয়ে কাজ করছে তা এর আগে মানুষের ক্ষেত্রে ব্যবহার করা হয়নি। ভাইরাসটির বিস্তার এবং এরপর এটি নিষ্ক্রিয় করার পরিবর্তে তারা ভাইরাসটি থেকে জিনগত উপাদানগুলো অ্যান্টিবডি তৈরি করতে ব্যবহার করছে বলে জানান তিনি।

করোনার সম্ভাব্য শতাধিক ভ্যাকসিন তৈরির কাজ চলছে। এরমধ্যে দশটি মানবদেহে প্রয়োগ করা হয়েছে। মানবদেহে পরীক্ষার মাধ্যমে যেসব ভ্যাকসিনের সাফল্য নিয়ে বিজ্ঞানীরা সবচেয়ে উচ্চকিত সেগুলোর মধ্যে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও মার্কিন কোম্পানি মডার্নার দুটি ভ্যাকসিন, যা তৃতীয় ধাপের পরীক্ষা চালাচ্ছে।


এখানে শেয়ার বোতাম