বুধবার, ফেব্রুয়ারি ২৪
শীর্ষ সংবাদ

ক্রিকেটে আকর্ষণ বাড়াতে নতুন পুরস্কার চালু করছে আইসিসি

এখানে শেয়ার বোতাম
  • 7
    Shares

অধিকার ডেস্ক:: আন্তর্জাতিক ক্রিকেটকে আরও আকর্ষণীয় করে তুলতে নতুন পুরস্কার চালু করতে চলছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি।

এবার থেকে প্রতিমাসে পারফরম্যান্সের ভিত্তিতে সেরা পুরুষ ক্রিকেটার এবং সেরা নারী ক্রিকেটারকে পুরষ্কৃত করা হবে। বুধবার আইসিসি’র পক্ষ থেকে আনুষ্ঠানিক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে।

তাতে বলা হয়েছে, এবার থেকে প্রতি মাসের সেরা ক্রিকেটারদের হাতে ‘আইসিসি মেনস প্লেয়ার অব দ্য মান্থ’ এবং ‘আইসিসি উইমেনস প্লেয়ার অব দ্য মান্থ’ পুরস্কার তুলে দেওয়া হবে।

এ জন্য সাবেক ক্রিকেটার, ব্রডকাস্টার্স এবং সাংবাদিকদের নিয়ে একটি আইসিসি ভোটিং অ্যাকাডেমি তৈরি করা হয়েছে। তবে তাদের ভোটের সঙ্গে যুক্ত হবে ফ্যানদের ভোটিংও। জানুয়ারি মাস থেকেই শুরু হবে এই পুরস্কার প্রদান।

জানা গেছে, আইসিসি অ্যাওয়ার্ডস নমিনেশন কমিটি দুই বিভাগে সেই মাসের তিনজন সেরা পারফর্মারকে বেছে নেবেন। এরপর আইসিসির ভোটিং অ্যাকাডেমির সদস্যরা ভোট দেবেন। ভোট দেওয়ার সুযোগ পাবেন আইসিসিতে রেজিস্টার্ড সমর্থকরাও।

সদস্যদের ভোট শেয়ার থাকবে ৯০ শতাংশ এবং ফ্যানদের ১০ শতাংশ। সব মিলিয়ে ভোটে যে দু’জন জিতবেন তাদের নাম প্রতিমাসের দ্বিতীয় সোমবার ঘোষণা করা হবে। এখন দেখার প্রথম মাসে এই পুরস্কার কে পান?

এদিকে, অনন্য একটি রেকর্ডের মালিক হলেন আফগান ক্রিকেটার রশিদ খান। প্রথম ক্রিকেটার হিসেবে দুটি পৃথক ওয়ানডেতে একই প্রতিপক্ষের বিরুদ্ধে ব্যাট হাতে ৪০ রান এবং চার উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন। ২০১৬ সালে বেলফাস্টে আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম এই কৃতিত্ব অর্জন করেছিলেন। এরপর ২৬ জানুয়ারি আবারও একবার সেই আয়ারল্যান্ডের বিরুদ্ধেই এই নজির গড়লেন রশিদ।

 


এখানে শেয়ার বোতাম
  • 7
    Shares