বৃহস্পতিবার, ডিসেম্বর ৩

ক্যারিয়ারের ৭০তম সেঞ্চুরি বিরাট কোহলির

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: বাংলাদেশ দিবা-রাত্রির গোলাপি বলের টেস্টে প্রথম ইনিংসে ১০৬ রানে অলআউট হয়ে গেছে। ভারতের প্রথম বোলার হিসেবে ইশান্ত শর্মা গোলাপি বলের টেস্টে নিয়েছেন পাঁচ উইকেট। আর ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে দিবা-রাত্রির টেস্টে সেঞ্চুরি তুলে নিয়েছেন বিরাট কোহলি। তার ব্যাটে ভর করে কলকাতার ইডেন গার্ডেনসে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে প্রথম ইনিংসেই জয়ের সুবাতাস পাচ্ছে ভারত।

বিরাট কোহলি দ্বিতীয় দিনের মধ্যাহ্ন বিরতির আগে সেঞ্চুরি পূর্ণ করেন। আন্তর্জাতিক ক্যারিয়ারে এটি কোহলির ৭০তম সেঞ্চুরি। আর মাত্র একটি সেঞ্চুরি করলে আন্তর্জাতিক ক্যারিয়ারে ৭১ সেঞ্চুরি নিয়ে দ্বিতীয় অবস্থানে থাকা রিকি পন্টিংয়ের পাশে বসবেন তিনি। তবে শচীন টেন্ডুলকারকে ছুঁতে কোহলিকে যেতে হবে এখনও অনেকটা পথ।

রিটি পন্টিং তার ক্যারিয়ারে টেস্ট-ওয়ানডে মিলিয়ে ৬৬৮ ইনিংস খেলে ৭১ সেঞ্চুরি করেন। বিরাট কোহলি ৪৩৮ ইনিংসে ৭০ সেঞ্চুরি পেয়ে গেছেন। টেন্ডুলকার ১০০ সেঞ্চুরি করেন ৭৮২ ইনিংস খেলে। আন্তর্জাতিক টি-২০ তে কোহলির কোন সেঞ্চুরি নেই। কোহলি ওয়ানডে ফরম্যাটে করেছেন ৪৩ সেঞ্চুরি। তার বাকি ২৭ সেঞ্চুরি এসেছে সাদা পোশাকে।

অধিনায়ক হিসেবে এটি কোহলির ২০তম সেঞ্চুরি। এখানে রিটি পন্টিংকে ছাড়িয়ে গেছেন ভারতীয় অধিনায়ক। অধিনায়ক হিসেবে ২৭ সেঞ্চুরি নিয়ে তার ওপরে আছেন দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ। এছাড়া ওয়ানডে এবং টি-২০ মিলিয়ে অধিনায়ক হিসেবে কোহলি ৪১তম সেঞ্চুরি তুলে নিয়েছেন। কলকাতা টেস্টে সেঞ্চুরির আগে কোহলি টেস্ট অধিনায়ক হিসেবে দ্রুত পাঁচ হাজার রান করার কীর্তি গড়েছেন।


এখানে শেয়ার বোতাম