মঙ্গলবার, জানুয়ারি ১৯

কোন শ্রমিক ছাঁটাই চলবে না : নারায়ণগঞ্জে শ্রমিক ফ্রন্টের শ্রমিক সমাবেশে নেতৃবৃন্দ

এখানে শেয়ার বোতাম

নারায়ণগঞ্জ প্রতিনিধি:: দেশব্যাপী ঘোষিত কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঈদের এক সপ্তাহ আগে সকল শ্রমিকের জুলাই মাসের বেতন ও পূর্ণ বোনাস পরিশোধ, ছাঁটাই নির্যাতন মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে আজ বিকাল ৫ টায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব।

সমাবেশে বক্তব্য রাখেন বাসদ নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক নিখিল দাস, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সহ-সভাপতি এম এ মিল্টন, রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক এস এম কাদির, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ।

সমাবেশে বক্তাগন বলেন, ঈদের ৭ দিন পূর্বেই সকল শ্রমিকের জুলাই মাসসহ সকল বকেয়া বেতন ও পূর্ণ বোনাস পরিশোধ করতে হবে। মালিকরা ইতোমধ্যে এপ্রিল-মে-জুন মাসে তিন মাসের শ্রমিকদের মজুরি বাবদ ৫ হাজার কোটি বরাদ্দের কথা জানা গেলেও তারা ইতোমধ্যে ৭ হাজার ৫ শত কোটি নিয়েছে এবং জুলাই-আগষ্ট-সেপ্টেম্বর মাসের মজুরি বাবদও তাদের জন্য আরোও ৭ হাজার ৫ শত কোটি বরাদ্দ ঘোষণার কথা শোনা যাচ্ছে। সব মিলে গার্মেন্টস মালিকদের ইতোমধ্যে ১৫ হাজার কোটি টাকার নগদ প্রণোদোনা দেয়া হচ্ছে, এবং সরকারের পক্ষ থেকে আরো লাগলে দেয়া হবে সেই আশ্বাস দেয়া হচ্ছে। কোন কারখানা মালিক বেতন-বোনাস না দিলে এবং এ থেকে যে কোন পরিস্থিতির সৃষ্টি হলে তার দায় দায়িত্ব
সরকার ও মালিককেই নিতে হবে।

বক্তাগন আরোও বলেন, ২৫ টা পাটকল আধুনিকায়নে স্কপের এর সুপারিশ অনুযায়ী ১ হাজার কোটি বরাদ্দ করলে ২৫ হাজার টাকা মাসিক নিম্নতম মজুরি দিয়েও লাভজনক করা সম্ভব ছিল। কিন্তু সরকার ৫ হাজার কোটি টাকা বরাদ্দ করে গোল্ডেন হ্যান্ডশেক এর নামে এই করোনা দুঃসময়ে স্থায়ী-অস্থায়ী ৭০ হাজার শ্রমিক ছাঁটাই করার ব্যবস্থা করেছে। পাটকল খাতে সকল দুর্নীতি-লুটপাট বন্ধ করে আধুনিকায়ন করে পাটকল রাষ্ট্রীয় মালিকানায় চালু করতে হবে।

বক্তাগন, করোনা প্রভাবে কর্মহীন হয়ে পরা শ্রমজীবী মানুষদের নগদ সহায়তা খাদ্য সহায়তা দিতে বিশেষ উদ্যোগ গ্রহন করতে সরকারের প্রতি আহ্বান এবং শ্রমিক ছাঁটাই-নির্যাতন ও মিথ্যা মামলা বন্ধ করারও জোর দাবি জানান।


এখানে শেয়ার বোতাম