রবিবার, জানুয়ারি ২৪

কে হচ্ছেন পিএসসির নতুন চেয়ারম্যান?

এখানে শেয়ার বোতাম
  • 4
    Shares

অধিকার ডেস্ক:: সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বর্তমান চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিকের মেয়াদ পূর্ণ হচ্ছে আগামী ১৭ সেপ্টেম্বর। ১৩তম চেয়ারম্যানের বিদায়ের পর সাংবিধানিক এ প্রতিষ্ঠানের নেতৃত্বে কে আসছেন?— এ নিয়ে উচ্চমহলে চলছে আলোচনা। বিসিএসসহ গুরুত্বপূর্ণ পদের নিয়োগের সঙ্গে জড়িত থাকায় পিএসসির চেয়ারম্যান নিয়ে শিক্ষক-শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীসহ নানা অঙ্গনেও এ নিয়ে বেশ আগ্রহ রয়েছে।

পিএসসির চেয়ারম্যান নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয় রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে। তাই এ নিয়ে সুস্পষ্ট তথ্য না পাওয়া গেলেও পিএসসির চেয়ারম্যান নিয়োগের ক্ষেত্রে কয়েকজনকে এগিয়ে রেখেছেন খাত সংশ্লিষ্টরা। এর মধ্যে সবচেয়ে বেশি শোনা যাচ্ছে পিএসসির বর্তমান সদস্য এস এম গোলাম ফারুকের নাম। গত বছর পিএসসির সদস্য হিসেবে নিযুক্ত হন তিনি।

এর আগে গোলাম ফারুক স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এবং পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) হিসেবে দায়িত্ব পালন করেন।

পিএসসির চেয়ারম্যান পদে নিয়োগ পেতে পারেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান। তিনি অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন।

চেয়ারম‌্যান পদে নিয়োগের ক্ষেত্রে শোনা যাচ্ছে পিএসসির সদস‌্য ফয়েজ আহম্মদের নামও। তিনি চলতি বছরের ৭ জানুয়ারি বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের সদস্য হিসেবে যোগ দেন।

এছাড়া পিএসসির চেয়ারম্যান পদে নিয়োগের ক্ষেত্রে দুই শিক্ষাবিদের নামও শোনা যাচ্ছে। তাদের একজন ইউজিসির সাবেক চেয়ারম্যান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালরে সাবেক উপাচার্য অধ্যাপক আবদুল মান্নান। অন্যজন হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।


এখানে শেয়ার বোতাম
  • 4
    Shares