শুক্রবার ‚ ৩০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ ‚ ১৪ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ ‚ সন্ধ্যা ৭:৪৯

Home ব্রেকিং নিউজ কিট অনুমোদনে গণস্বাস্থ্যকে ফের সরকারি নিয়ম মেনে এগোতে হবে : ওষুধ প্রশাস

কিট অনুমোদনে গণস্বাস্থ্যকে ফের সরকারি নিয়ম মেনে এগোতে হবে : ওষুধ প্রশাস

অধিকার ডেস্ক:: করোনার অ্যান্টিবডি কিটের অনুমোদন পেতে গণস্বাস্থ্য কেন্দ্রকে আবারো বিদ্যমান সরকারি নিয়ম অনুসরণ করে অগ্রসর হওয়ার পরামর্শ দিয়েছে জাতীয় ঔষুধ প্রশাসন অধিদপ্তর।

গণস্বাস্থ্যের কিট প্রকল্পের প্রধান সমন্বয়ক ডা. মুহিব উল্লাহ খোন্দকার রবিবার দুপুরে এ কথা জানিয়েছেন।

ঔষুধ প্রশাসন গণস্বাস্থ্যের কথা পজিটিভলি শু‌নে‌ছে জানিয়ে তিনি বলেন, অ্যান্টিবডির বিষ‌য়ে আমা‌দের ইন্টারনাল ভে‌লি‌ডেশান রি‌পোর্টকে আম‌লে এনে নিবন্ধ‌নের অনু‌রোধ ক‌রে‌ছিলাম। অধিদপ্তর বিদ্যমান সরকারি ‌নিয়‌মে আবার সিআরও এর মাধ্যমে ইউএস এফ‌ডিএ আম‌ব্রেলা গাইডলাইনস এক্সটারনাল ভে‌লি‌ডেশান কর‌তে বলেছে।

ডা. মুহিব উল্লাহ বলেন, এ জন্য আমা‌দের আবেদনকৃত রি-এজেন্টের জন্য NOC দি‌য়ে দেবে।

তিনি জানান, অ্যান্টিজেনের নী‌তিমালা আগামী বুধবার ফাইনাল হ‌বে। একটা ফর‌মেট পাঠা‌বে। ওইটা অনুযায়ী প্রটোকল আপ‌ডেট ক‌রে জমা দি‌তে ব‌লে‌ছে।

এর আগে দুপুর ১২টায় অ্যান্টিবডি কিট নিয়ে আলোচনার জন্য জাতীয় ঔষধ প্রশাসন অধিদপ্তরে যান গণস্বাস্থ্য কেন্দ্রের তিন সদস্যের প্রতিনিধি দল।

প্রসঙ্গত, গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানীদের উদ্ভাবিত করোনাভাইরাস শনাক্তকরণ কিটের অনুমোদন দেয়নি জাতীয় ঔষধ প্রশাসন অধিদপ্তর।

গত ২৫ জুন বিকেলে এক ই-মেইলে ঔষধ প্রশাসন অধিদপ্তর অ্যান্টিবডি টেস্ট কিটের অনুমোদন না দেওয়ার বিষয়টি গণস্বাস্থ্য কেন্দ্রকে জানায়।

গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের কার্যকারিতা পরীক্ষা শেষে বিএসএমএমইউ ১৬ জুন তাদের প্রতিবেদন জমা দেয় ঔষধ প্রশাসন অধিদপ্তরে।

ওই প্রতিবেদনে বলা হয়, গণস্বাস্থ্যের কিট করোনা শনাক্তে কার্যকর নয়। তবে অ্যান্টিবডি টেস্টে ৭০ শতাংশ কার্যকর ফল দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

করোনা আপডেট কুড়িগ্রামের উদ্যোগে অসহায় মানুষদের ত্রাণ সহায়তা

কুড়িগ্রাম প্রতিনিধি:: করোনা আপডেট কুড়িগ্রাম এর আয়োজনে জেলার চররাজিবপুর উপজেলার মোহনগনন্জ সহ চর অঞ্চলের ভাসমান অসহায় মানুষদের ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

ফের সংক্রমণ, লকডাউনের মেয়াদ বাড়ালো নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক:: নতুন করে একটি গুচ্ছ সংক্রমণের মাধ্যমে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ২৯ হওয়ার পরপরই ভাইরাসটির বিস্তার রোধে দেশে জারি লকডাউন সংক্রান্ত...

বিশ্বকাপ বাছাই স্থগিত হলেও নির্ধারিত সময়েই এএফসি কাপ

অধিকার ডেস্ক:: বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের ম্যাচ স্থগিত হলেও ক্লাব টুর্নামেন্ট এএফসি কাপের গ্রুপপর্বের খেলা নির্ধারিত সময়েই হচ্ছে। বাফুফের সাধারণ সম্পাদক...

কুমিল্লা মেডিকেলে আরও চারজনের মৃত্যু

কুমিল্লা প্রতিনিধি:: কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ও উপসর্গ নিয়ে তিন নারীসহ চারজনের মৃত্যু হয়েছে। করোনায় একজন পুরুষ...
Shares