রবিবার, মার্চ ৭
শীর্ষ সংবাদ

কাশ্মীর ইস্যু : মোদী ও ইমরান খানের সঙ্গে ট্রাম্পের ফোনালাপ

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: কাশ্মীর সমস্যা নিয়ে চলমান উত্তেজনা অবসানে ও ওয়াশিংটনের সঙ্গে বাণিজ্য সম্পর্ক আরও জোরদার করা নিয়ে ভারত ও পাকিস্তানের দুই প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

সোমবার টেলিফোনে ট্রাম্প ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে কথা বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এ বিষয়ে এক টুইটার পোস্টে ট্রাম্প বলেছেন, “আমার দুই ভালো বন্ধু, ভারতের প্রধানমন্ত্রী মোদী ও পাকিস্তানের প্রধানমন্ত্রী খানের সঙ্গে কথা বললাম। বাণিজ্য, কৌশলগত অংশীদারিত্ব এবং সবচেয়ে গুরুত্ব দিয়ে ভারত ও পাকিস্তানকে কাশ্মীরে উত্তেজনা হ্রাসের জন্য কাজ করতে বললাম। কঠিন পরিস্থিতি, কিন্তু ভালো আলাপ হয়েছে!”

এক বিবৃতিতে ভারত সরকার জানিয়েছে, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্রাম্পকে বলেছেন যে ভারতের বাণিজ্যমন্ত্রী ও মার্কিন বাণিজ্য প্রতিনিধি দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে ফের আলোচনায় বসবেন বলে আশা করছেন তিনি।

ট্রাম্প ও মোদীর মধ্যে বাণিজ্য নিয়ে আলোচনা হয়েছে বলে নিশ্চিত করেছে ওয়াশিংটন।

এক বিবৃতিতে হোয়াইট হাউস বলেছে, “বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে তারা যুক্তরাষ্ট্র-ভারতের অর্থনৈতিক মিত্রতা কীভাবে আরও জোরদার করার দিকে এগিয়ে নিতে পারেন তা নিয়ে ফের আলোচনা করেছেন দুই নেতা এবং তারা শিগগিরই আবার দেখা করার প্রত্যাশা করছেন।”

ফোনে কথা বলার সময় ট্রাম্প ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা হ্রাসের প্রয়োজনীয়তার বিষয়টিতেও জোর দিয়েছেন বলে ওই বিবৃতিতে জানিয়েছে হোয়াইট হাউস।

কাশ্মীরের পরিস্থিতি নিয়ে ভারতের সঙ্গে ‘উত্তেজনা ও বাদানুবাদের হ্রাসের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনার’ জন্য ট্রাম্প পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও কথা বলেছেন বলে বিবৃতিতে জানিয়েছে হোয়াইট হাউস।

“পরিস্থিতির আরও অবনতি এড়ানোর প্রয়োজনীয়তা পুনর্ব্যক্ত করে উভয়পক্ষকে সংযত হওয়ার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট,” বলেছে হোয়াইট হাউস।

ট্রাম্প ও খান বাণিজ্য ও অর্থনৈতিক মিত্রতা জোরদার করতে একসঙ্গে কাজ করার বিষয়েও সম্মত হয়েছেন বলে বিবৃতিতে বলা হয়েছে।


এখানে শেয়ার বোতাম