সোমবার, নভেম্বর ৩০

কাল এমপিওভুক্তির ঘোষণা দেবেন প্রধানমন্ত্রী : দীপু মনি

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা কাল বুধবার দেওয়া হবে। গণভবনে বেলা সাড়ে ১১টার পরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ঘোষণা দেবেন।

রাজধানী ঢাকার সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আজ মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী দীপু মনি এই তথ্য জানান। তিনি বলেন, এখন ঘোষণা হলেও এমপিওভুক্তি গত জুলাই থেকে কার্যকর হিসেবে ধরা হবে।

এমপিওভুক্ত হলে ওই সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা সরকার থেকে মূল বেতন ও কিছু ভাতা পেয়ে থাকেন। সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছিল। এরপর থেকে এমপিওভুক্তির দাবিতে নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীরা আন্দোলন করছেন। এখনো জাতীয় প্রেসক্লাবের সামনে নতুন নীতিমালা বাতিল করে পুরোনো নিয়মে স্বীকৃতি পাওয়া সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির দাবিতে আন্দোলন করছেন শিক্ষক-কর্মচারীরা। গতকাল সোমবার থেকে তাঁরা আমরণ অনশন শুরু করেছেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, নতুন নীতিমালা অনুযায়ী যোগ্য প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হচ্ছে। তবে এবার কতগুলো প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে, সেটি তিনি উল্লেখ করেননি। এ বিষয়ে শিক্ষামন্ত্রী বলেছেন, ২০১০ সালে যে পরিমাণ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছিল, সেটার দ্বিগুণ প্রতিষ্ঠানকে এবার এমপিওভুক্ত করা হবে।

দীপু মনি বলেন, যোগ্য বিবেচিত একটি শিক্ষাপ্রতিষ্ঠানও এমপিওভুক্তির বাইরে থাকবে না। এ ছাড়া এখন থেকে প্রতিবছরই যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে। এ সময় প্রেসক্লাবের সামনে আন্দোলনরত শিক্ষক-কর্মচারীদের আন্দোলন প্রত্যাহারেও আহ্বান জানান তিনি।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. সোহরাব হোসাইন প্রমুখ।

এদিকে আন্দোলনকারী শিক্ষকদের একজন জানিয়েছেন, কাল প্রধানমন্ত্রীর ঘোষণার পর তাঁরা তাঁদের অবস্থান জানাবেন।


এখানে শেয়ার বোতাম