বুধবার, জানুয়ারি ২০

কামাল লোহানী রাজনৈতিক-সাংস্কৃতিক আন্দোলনের অবিচ্ছেদ্য অংশ: বিপ্লবী ওয়ার্কার্স পার্টি

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক আজ এক বিবৃতিতে প্রখ্যাত সাংবাদিক ও বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং বলেছেন, তার মৃত্যুতে এদেশের গণমানুষের প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের ক্ষেত্রে এক অপূরনীয় শুণ্যতা তৈরী হোল। তিনি ছিলেন এই দেশের গণতান্ত্রিক রাজনৈতিক – সাংস্কৃতিক আন্দোলনের অবিচ্ছেদ্য অংশ।

তিনি বলেন, ভাষা আন্দোলন থেকে পরবরতী্ পায় সাত দশক এদেশের অসাম্প্রদায়িক গণতান্ত্রিক সাংস্কৃতিক আন্দোলনের ক্ষেত্রে তিনি নেতৃত্বদায়ী ভূমিকা পালন করেন। মুক্তিযুদ্ধের সময় তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে শব্দসৈনিক হিসেবেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। গত শতাব্দীর ৬০ দশকে রবীন্দ্রজন্মশতবর্ষ উজ্জাপন থেকে শুরু করে ৬৯ এর গণ আন্দোলন ৭১ এর মুক্তিযুদ্ধ এবং তারপর গত প্রায় পাঁচ দশকে তিনি সাংবাদিক, লেখক, বুদ্ধিজীবী ও সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব হিসাবে জনগণের আকাংখাকে প্রতিনিধিত্ব করেছেন।

তিনি বলেন, মজলুম জননেতা মওলানা ভাসানীর শিষ্য হিসাবে তিনি সাম্রাজ্যবাদ- পুঁজিবাদ বিরোধী সাম্যবাদী আন্দোলনের সাথেও নানা ভাবে যুক্ত ছিলেন এবং এই মানুষের মুক্তির জন্য আজীবন সংগ্রাম করেছেন। যুদ্ধাপরাধীদের বিচার এর দাবীতে এবং সামরিক – বেসামরিক অগণতান্ত্রিক স্বৈরশাসনের বিরুদ্ধেও তিনি সোচ্চার ছিলেন।

বিবৃতিতে তিনি কামাল লোহানীর সংগ্রামী জীবনের স্মৃতির প্রতি পার্টির গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং তার পুত্র সাগর লোহানী ও কন্যা বন্যা লোহানীসহ শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা প্রকাশ করেন।


এখানে শেয়ার বোতাম