রবিবার, ফেব্রুয়ারি ২৮
শীর্ষ সংবাদ

কলকাতাকে ভারতের রাজধানী করার দাবি মমতার

এখানে শেয়ার বোতাম
  • 4
    Shares

অধিকার ডেস্ক:: নেতাজি সুভাষ-চন্দ্র বসুর জন্মদিনে কলকাতাসহ ভারতের চার প্রান্তকে চারটি রাজধানী হিসেবে ঘোষণা করার দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘুরিয়ে ফিরিয়ে দেশটির চার রাজধানীতে সংসদীয় অধিবেশন বসানোরও দাবি জানান তিনি।

নেতাজির জন্মদিন উপলক্ষে শনিবার (২৩ জানুয়ারি) কলকাতার শ্যামবাজার থেকে রেড রোডে অনুষ্ঠিত এক সভায় তিনি এসব দাবি জানান।

মমতা বলেন, কলকাতা একদিন ভারতের রাজধানী ছিল, তাহলে আজকে ভারতবর্ষের একটা রাজধানী হোক কলকাতা৷ পাশাপাশি দক্ষিণ ভারত, উত্তর ভারত এবং উত্তর পূর্ব ভারতে একটি করে রাজধানী ঘোষণা করা হোক।

তিনি আরও বলেন বলেন, স্বাধীনতা সংগ্রামের জন্ম হয়েছিল বাংলা ও বিহারে৷ মহাত্মা গান্ধী বেলেঘাটায় এসে আন্দোলন করতেন৷ নবজাগরণ, বিধবা ও বাল্য বিয়ের মতো সংস্কারের জন্ম বাংলায় হয়েছিল৷ বাংলা কোনো অবহেলা সইবে না।

নেতাজি সুভাষ-চন্দ্র বসুকে নিয়ে মমতা বলেন, নেতাজির নাম বললে আমার হৃদয়ে আবেগের সৃষ্টি হয়। নেতাজিকে দুই পাতার বই পড়ে জানা যাবে না৷ চার প্রান্তে চারটি রাজধানী থাকবে৷ দিল্লিতে কী আছে? দিল্লিতে সবাই বাইরে থেকে যায়৷ দিল্লির মানুষ সবাইকে গ্রহণ করুক৷ ভারতবর্ষের চারটি জায়গায় সংসদের অধিবেশন বসুক বছরে চারবার৷

ভারতের মুখ্যমন্ত্রী বলেন, নেতাজির জন্মদিনকে কেন দেশনায়ক দিবস এবং জাতীয় ছুটি হিসেব ঘোষণা করা হবে না? তবে আজ নয় কাল এই ঘোষণা করতে হবে৷

নেতাজির নামে কলকাতা বন্দরের নামকরণ বদলে কেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে করা হল, তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি৷


এখানে শেয়ার বোতাম
  • 4
    Shares