Home জাতীয় করোন নিয়ে 'গুজব' নিয়ন্ত্রণে ৩০ টেলিভিশন সরকারের নজরদারিতে

করোন নিয়ে ‘গুজব’ নিয়ন্ত্রণে ৩০ টেলিভিশন সরকারের নজরদারিতে

অধিকার ডেস্ক:: করোনাভাইরাস নিয়ে দেশের গণমাধ্যমে ‘গুজব’ ছাড়ানো হচ্ছে কি না তা নজরদারি করবে সরকার। দেশের ৩০ বেসরকারি টেলিভিশনে নজরদারি চালাতে মন্ত্রণালয়ের ১৫ কর্মকর্তাকে দায়িত্ব দিয়ে এক আদেশ জারি করে তথ্য মন্ত্রণালয়।

এ ছাড়া অনলাইন নিউজপোর্টাল ‘মনিটর’ করছে তথ্য অধিদপ্তর (পিআইডি)। তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রচার) মো. মিজান উল আলম এ তথ্য জানান।

বুধবারই তথ্য মন্ত্রণালয় এই আদেশ দেয় যা বৃহস্পতিবার প্রকাশ পায়।

মিজান উল আলম বলেন, করোনাভাইরাস নিয়ে কোনো টিভি চ্যানেলে অপপ্রচার বা গুজব ছড়াচ্ছে কি না, তা মনিটরিং করতে তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। শুধু টেলিভিশন নয়, অনলাইন নিউজপোর্টালগুলোও এনিয়ে কোনো গুজব ছড়াচ্ছে কি না, তা তথ্য অধিদপ্তর মনিটরিং করছে।

কোনো গণমাধ্যম নভেল করোনাভাইরাস নিয়ে ‘অপপ্রচার বা গুজব’ ছড়ালে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান অতিরিক্ত সচিব মিজান।

তথ্য মন্ত্রণালয়ের টিভি-২ শাখার আদেশে বলা হয়েছে, ২৪ মার্চ কভিড-১৯ সংক্রমণ প্রতিহতকরণ প্রচার-প্রচারণা সংক্রান্ত কমিটির প্রথম সভার সিদ্ধান্তের আলোকে বেসরকারি টিভি চ্যানেলগুলোতে সম্প্রচারিত বিশ্বব্যাপী কভিড-১৯ সংক্রমণ নিয়ে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে কি না, তা মনিটরিং করার জন্য কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে।

কোনো বেসরকারি টিভি চ্যানেল করোনাভাইরাস সম্পর্কে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে বলে চিহ্নিত হলে তা বন্ধ করতে সঙ্গে সঙ্গে মন্ত্রণালয়ের কর্তৃপক্ষকে অবহিত করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

বৈশ্বিক মহামারী আকার ধারণা করা কভিড-১৯ রোগে সারাবিশ্বে আক্রান্তের সংখ্যা পাঁচ লাখের কাছাকাছি পৌঁছেছে। এতে মারা গেছেন ২১ হাজারের বেশি মানুষ।

বাংলাদেশে নতুন করে আরও পাঁচজনের মধ্যে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এনিয়ে বৃহস্পতিবার বিকাল পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ জনে।

সূত্র: বিডিনিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

পরিবারে বিদেশফেরত কেউ নেই, তবুও করোনায় মারা গেলেন বৃদ্ধ

অধিকার ডেস্ক:: পরিবারে কেউ বিদেশফেরত নেই। গত এক মাসের মধ্যে বিদেশফেরত কেউ তাদের বাড়িতেও আসেনি। এমনকি আত্মীয়-স্বজনদের কেউও না। এরপরও করোনায় আক্রান্ত...

কোয়ারেন্টিনে বিরক্ত ভক্তদের নিজের ফোন নম্বর দিলেন শারাপোভা

অধিকার ডেস্ক:: কত দিন আর ঘরবন্দী হয়ে থাকতে ভালো লাগে! ঘরে বসে থাকতে থাকতে বিরক্ত হয়ে গেছেন যে ভক্তরা, তাঁদের জন্য এগিয়ে...

চট্টগ্রামে সুপারশপ বন্ধ, ১৪ কর্মী হোম কোয়ারেন্টাইনে

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ছেলে কর্মরত থাকায় চট্টগ্রাম প্রতিনিধি:: চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ছেলে কর্মরত থাকা একটি সুপার শপ বন্ধ...

এবার রাজধানীমুখী মানুষ ঠেকাতে পুলিশকে স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশ

অধিকার ডেস্ক:: রাজধানীমুখী মানুষের ঢল থামাতে পুলিশকে নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। শনিবার রাত ১০টার দিকে মন্ত্রী এ তথ্য জানান।