শুক্রবার, জানুয়ারি ২২

করোনা রোগীর নিশ্বাসে ঘণ্টায় কয়েক মিলিয়ন ড্রপলেট ছড়ায়

এখানে শেয়ার বোতাম
  • 69
    Shares

অধিকার ডেস্ক:: নভেল করোনাভাইরাসে আক্রান্ত রোগীর নিশ্বাসের মাধ্যমে প্রতি ঘণ্টায় কয়েক মিলিয়ন ড্রপলেট ছড়ায় বলে একটি আন্তর্জাতিক গবেষণায় জানানো হয়েছে।

স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট নিউজ মেডিকেলে জানানো হয়েছে, তীব্র উপসর্গ থাকা করোনা রোগীর নিশ্বাসের মাধ্যমে প্রতি মিনিটে ১ লাখের বেশি ড্রপলেট বের হয়।

গবেষণাটির সঙ্গে যুক্ত ছিলেন বেইজিংয়ের পিকিং ইউনিভার্সিটির গবেষক মাও শেঙ্গি। তিনি বলছেন, ‘একজন কভিড-১৯ রোগী প্রতি ঘণ্টায় কয়েক মিলিয়ন (১০ লাখ) সার্স-কভ-২ কণা নিঃসৃত করেন।’

গবেষণায় বলা হয়েছে, নতুন এই রোগটি আক্রান্ত মানুষ থেকেই বেশি ছড়ায়। অন্য মাধ্যমে ছড়ানোর সম্ভাবনা খুব কম।

গত ডিসেম্বরে চীন থেকে এই রোগটি ছড়িয়ে পড়ে। জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, গোটা পৃথিবীতে এখন পর্যন্ত ৬৫ লাখ ৩৮ হাজার ৪৫৫ জন আক্রান্ত হয়েছেন। পৃথিবীজুড়ে মারা গেছেন ৩ লাখ ৮৬ হাজার ৫০৩ জন। সুস্থ হয়েছেন ২৮ লাখের বেশি মানুষ।

কোনো প্রতিষেধক ব্যবস্থা না থাকা এই রোগ থেকে মুক্ত থাকতে গবেষকেরা মাস্ক ব্যবহারের পাশাপাশি নিয়মিত হাত ধোঁয়ার কথা বলছেন।

চীন জানিয়েছে, চলতি বছরের শেষ অথবা ২০২১ সালের প্রথম দিকে তারা একটি ভ্যাকসিন আনতে পারে। দেশটির সেনাবাহিনীর সহযোগিতায় করোনাভ্যাক নামের ওই ভ্যাকসিনটি প্রথম ধাপের ট্রায়ালে ‘সফল’ হয়েছে। একই দাবি করেছে মার্কিন কোম্পানি মর্ডানাও।


এখানে শেয়ার বোতাম
  • 69
    Shares