রবিবার, জানুয়ারি ২৪

করোনা রোগীদের বাঁচাতে বরিশালে বাসদ চালু করলো ‘অক্সিজেন ব্যাংক’

এখানে শেয়ার বোতাম

নিজস্ব প্রতিবেদক, বরিশাল :: করোনা রোগীদের শ্বাসকষ্ট শুরু হলে অতিপ্রয়োজনীয় হয়ে পড়ে অক্সিজেন। করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া রোগীদের বেশিরভাগই শ্বাসকষ্টে অক্সিজেনের অভাবে। এই সংকট থেকে নগরবাসীকে রক্ষা করতে ‘বিনা অক্সিজেনে ঝরে পড়বে না কোন প্রাণ’ এই শ্লোগানকে সামনে রেখে বরিশালে করোনা রোগীদের বাঁচাতে বাসদ চালু করলো ‘অক্সিজেন ব্যাংক’।

আজ সোমবার (২৯ জুন ২০২০) সকাল ১১টায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ বরিশাল জেলা দলীয় বাসদ কার্যালয়ে ‘অক্সিজেন ব্যাংক’ এর উদ্বোধন ঘোষণা করে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাসদ বরিশাল জেলা আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন, সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম বরিশাল জেলার সহ-সভাপতি মাফিয়া বেগম, বাসদ বরিশাল জেলা সদস্য সন্তু মিত্র, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মহানগর শাখার প্রচার ও প্রকাশনা সম্পাদক বিজন শিকদার প্রমুখ।

বাসদ বরিশাল জেলা আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন বলেন , করোনা আক্রান্ত যেসব রুগীরা বাসায় বা হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন, তাদের কারো শ্বাসকষ্টের সমস্যা থাকলে বাসদ এর অক্সিজেন ব্যাংক থেকে তাদের জন্য প্রথমে পালস অক্সিমিটার পাঠিয়ে দেয়া হবে। এই পাল্স অক্সিমিটার এর রিডিং দেখে যখন অক্সিজেন স্যাচুরেশন কমে যাবে তখন আমরা স্বেচ্ছাসেবকসহ অক্সিজেন সিলিন্ডার পাঠিয়ে দিব। প্রাথমিকভাবে বাসদ বরিশাল জেলা ৫টি অক্সিজেন সিলিন্ডার ও ৩০টি পালস অক্সিমিটার নিয়ে এই অক্সিজেন ব্যাংকের কাজ শুরু করলেও এটা বৃদ্ধি করে অন্তত ২০টি অক্সিজেন সিলিন্ডার এবং ১০০টি পাল্স অক্সিমিটার দিয়ে এই সেবা দেয়ার পরিকল্পনা করেছে। নেতৃবৃন্দ এই পরিকল্পনা সফল করার জন্য সকলের আর্থিক ও নৈতিক সহযোগিতা প্রত্যাশা করেন।

বাসদ বরিশাল জেলার সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী বলেন, বরিশাল শহরে সিটি কর্পোরেশন বা স্বাস্থ্য বিভাগ বা জেলা প্রশাসন কেউই করোনা রোগীদের চিকিৎসার জন্য অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করছেনা। বাসদ একদিকে যেমন রাজপথে জনগণের স্বাস্থ্য অধিকার আদায়ে লড়াই করছে তেমনি দায়িত্বশীল একটি রাজনৈতিক দল হিসেবে জনগনের পাশেও দাঁড়াচ্ছে। নেতৃবৃন্দ জানান, অক্সিজেন ব্যাংক এ তারা কমপক্ষে ২০টি অক্সিজেন সিলিন্ডার ও ১০০টি পালস অক্সিমিটার সংগ্রহ করার জন্য চেষ্টা করছেন। নেতৃবৃন্দ মানুষের জীবন বাঁচানোর জন্য বাসদ এর এই ‘অক্সিজেন ব্যাংক’ কে সমৃদ্ধ করতে সবাইকে সহযোগিতা করার আহবান জানান।


এখানে শেয়ার বোতাম