রবিবার, মে ১৬
শীর্ষ সংবাদ

করোনা মোকাবিলায় ৭৫ হাজার কোটি টাকার তহবিল গঠন করার দাবি বাম জোটের

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: সারাদেশে করোনা সংক্রমণ প্রতিরোধে পরীক্ষা কার্যক্রম ও চিকিৎসাসেবা বাড়াতে এবং হতদরিদ্রদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে অবিলম্বে ৭৫ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়ে তহবিল গঠন করার দাবি জানিয়েছেন বাম নেতারা।

আজ রোববার (২৯ মার্চ) সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় নেতারা এই দাবি করেন।

বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ ও কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সদস্য সিপিবি’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক কমরেড শাহ আলম, বাসদ সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, বাসদ (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী কমরেড জুনায়েদ সাকী, কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক কমরেড মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পদক কমরেড মোশরেফা মিশু, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক কমরেড হামিদুল হক যৌথ ভাবে এই বিবৃতি প্রদান করেন।

বিবৃতিতে বলেন, করোনা সংক্রমণ প্রতিরোধে দেশে সরকারি-বেসরকারি অফিস, গার্মেন্টসসহ সকল প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কাঁচা বাজার, ঔষদের দোকান ছাড়া সবকিছু বন্ধ। এ অবস্থায় গ্রাম-শহরের রিকশাচালক, বস্তিবাসী, হকারসহ হতদরিদ্র মানুষ কর্মহীন, উপার্জনহীন হয়ে পড়েছে। তাদের খাদ্য ও নগদ অর্থ সহায়হতা প্রয়োজন, ফলে রাজধানী শহর থেকে ইউনিয়ন পর্যন্ত সর্বত্র খাবার ও নগদ অর্থ সহায়তার জন্য সরকারের প্রতি জোর দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, আজ ২৯ মার্চ পর্যন্ত দেশের আইইডিসিআর এবং চট্টগ্রামের বিআইটিআইডি ছাড়া দেশের অন্য কোথাও করোনা পরীক্ষার ব্যবস্থা চালু হয় নাই। অথচ বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ করোনা প্রতিরোধে পরীক্ষা-পরীক্ষা এবং পরীক্ষাই একমাত্র উপায়। ফলে ঢাকাসহ সারাদেশের প্রত্যেক জেলা-উপজেলা শহরে সরকারি হাসপাতালে করোনা পরীক্ষার জন্য জরুরি পদক্ষেপ নেয়ার জন্য দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, আজ জাতীয় দৈনিকে খবর বেরিয়েছে ঢাকার বেসরকারি বিশেষায়িত হাসপাতাল স্কয়ার, ইউনাইটেড, ল্যাবএইড, পপুলারসহ কয়েকটি হাসপাতাল কর্তৃপক্ষ বলেছে সরকার কীট সরবরাহ ও অনুমোদন দিলে তারা করোনা পরীক্ষা করতে পারেন । বাম জোটের পক্ষ থেকে ঐ সকল হাসপাতালে নির্দিষ্ট ফি ধার্য্য করে করোনা পরীক্ষার অনুমোদন দেয়ারও আহ্বান জানানো হয়।

বিবৃতিতে দেশের বিভিন্ন জায়গায় নাগরিকদের সাথে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের অসদাচরণে ক্ষোভ প্রকাশ করে নাগরিকদের প্রতি অসদাচরণ নয় তাদের বুঝিয়ে ঘরে থাকতে উদ্বুদ্ধ করার আহ্বান জানানো হয়।

বিবৃতিতে সারাদেশের শ্রমজীবী হতদরিদ্র ও নিন্ম আয়ের মানুষদের আগামী ৬ মাসের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে এবং করোনা সংক্রমণ পরীক্ষা ও চিকিৎসা নিশ্চিত করতে কমপক্ষে ৭৫ হাজার কোটি টাকা বরাদ্দের ও অবিলম্বে তহবিল গঠন করার দাবি জানান।


এখানে শেয়ার বোতাম