রবিবার, মে ১৬
শীর্ষ সংবাদ

করোনা মহামারী মোকাবেলায় চাই সর্বদলীয় সমন্বিত উদ্যোগ : খালেকুজ্জামান

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: মহামারী মোকাবেলায় শুধু দলীয় নয়, সর্বদলীয় সমন্বিত উদ্যোগ দরকার মন্তব্য করে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান বলেছেন, করোনা সংক্রমণ রোধে শ্রমজীবী মানুষদের খাদ্যদ্রব্য, নগদ অর্থ সহায়তা প্রদান ও এনজিও ঋণের কিস্তি আদায় বন্ধ করতে হবে।

আজ মঙ্গলবার (২৪ মার্চ) সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে তিনি এই দাবি জানান।

বিবৃতিতে তিনি বলেন, করোনা ভাইরাসের সংক্রমণে ও সরকারের প্রস্তুতির দুর্বলতা দেখে গোটা দেশবাসী আতঙ্কিত। এখন পর্যন্ত সরকার যেসকল সিদ্ধান্ত নিচ্ছেন এবং ঘোষণা করছেন তাতে দেশবাসী আশ্বস্থ হতে পারছে না। কারণ সরকার কথা যতো বলছে কাজে জনগণ তা দেখছে না। উপরন্তু শুরু থেকেই সরকার এ বিষয়ে চরম অবহেলা করে এসেছে যার ফলে করোনা সংক্রমণ রোধে বেহাল অবস্থা দেখা দিয়েছে। এখন পর্যন্ত আইইডিসিআর ছাড়া কোন হাসপাতালকেই করোনা পরীক্ষার জন্য প্রস্তুত করা হয়নি। এতে জনমনে আতঙ্ক আরো বেড়ে চলেছে।

বিবৃতিতে বলা হয়, এই মহামারী মোকাবেলায় দরকার সর্বদলীয় সকলের উদ্যোগ কিন্তু সরকারের পক্ষ থেকে সমাজের সকল অংশকে একত্রিত করে যৌথ উদ্যোগ নেয়ার কোন আলামতই দেখা যাচ্ছে না, শুধু কথার ফুলঝুড়ি ছাড়া। বিবৃতিতে বলা হয়, গতকাল পর্যন্ত সরকারের একেক মন্ত্রী একেক রকম কথা বলে চলেছেন। স্বয়ং স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ‘এখনই সকলের পিপিই দরকার নাই, চীনেও শুরুতে সকলের পিপিই ছিল না’, ইত্যাদি যা জনগণ ও চিকিৎসক-চিকিৎসাসেবীদেরকে দারুনভাবে হতাশ করে চলেছে। তাছাড়া ঢাকা ও ঢাকার বাইরে যে সকল হাসপাতালে করোনা চিকিৎসার জন্য নির্ধারণ করা হয়েছে তা এখনও প্রস্তুত হয়নি। ৫০০ ডাক্তার প্রস্তুত রাখার কথা বলা হলেও তা কি শুধু দলীয় চিকিৎসকদের মহড়া কিনা তা নিয়েও জনমনে সন্দেহ দেখা দিয়েছে। অন্যান্য বিষয়ের মতোই করোনা মোকাবেলাও দলীয়করণের শিকার হয়ে জনজীবনকে বিপর্যস্ত করবে কি?

বিবৃতিতে দলীয় নয়, সর্বদলীয়ভাবে সকলের অংশগ্রহণে এই মহামারী মোকাবেলায় কার্যকর উদ্যোগ গ্রহণের দাবি জানানো হয়। একই সাথে করোনার প্রভাবে কর্মহীন হয়ে পড়া সবচেয়ে ক্ষতিগ্রস্ত শ্রমজীবী মানুষদের আগামী ৬ মাসের খাদ্যদ্রব্য ও নগদ অর্থসহায়তার দাবি জানিয়ে অবিলম্বে এনজিও ঋণের কিস্তি আদায় বন্ধে কার্যকর উদ্যোগ গ্রহণের দাবি জানানো হয়।


এখানে শেয়ার বোতাম