বৃহস্পতিবার, জানুয়ারি ২৮

করোনা মহামারি ‘নতুন ও বিপজ্জনক পর্যায়ে’

টেড্রোস আধানম গেব্রেয়েসুস।
এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: করোনাভাইরাস মহামারির মাত্রা কমছে না। টানা লকডাউনে হাঁপিয়ে উঠেছে মানুষ। কিন্তু এখনই প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণের শেষ দেখছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বরং আরও ভয়ের কথা জানান দিয়ে সবাইকে সতর্ক করেছে জাতিসংঘের আওতাভুক্ত সংস্থাটি।

শুক্রবার জেনেভার কার্যালয় থেকে অনলাইন সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও’র প্রধান তেত্রোস আধানম গাব্রিয়েসাস জানালেন, করোনাভাইরাস মহামারি বর্তমানে ‘নতুন ও ভয়াবহ পর্যায়ে’ আছে।

গত বছরের ডিসেম্বর থেকে এখন পর্যন্ত করোনাভাইরাসে বিশ্বজুড়ে প্রাণ গেছে ৪ লাখ ৫৪ হাজারের বেশি মানুষের। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৮৪ লাখ। ইউরোপের পরিস্থিতি কিছুটা উন্নতি হলেও বর্তমানে করোনাভাইরাস দাপট দেখাচ্ছে লাতিন আমেরিকা ও দক্ষিণ এশিয়ার অধিকাংশ দেশে। এ থেকে পরিত্রাণে কোনো সুখবর নেই। এখন পর্যন্ত আবিষ্কৃত হয়নি কোনো ভ্যাকসিন।

করোনার কারণে টানা লকডাউনে বিপর্যস্ত হয়ে পড়েছে বিশ্ব অর্থনীতি। ভগ্নদশা থেকে ঘুরে দাঁড়াতে শিথিল করা হচ্ছে এই অচলাবস্থা। কিন্তু ডব্লিউএইচও সতর্ক করে জানিয়েছে, এই মহামারি এখনো বিশ্বের জন্য বড় একটি হুমকি।

ডব্লিউএইচও প্রধান বলেন, “বিশ্ব এই মহামারির নতুন ও ভয়াবহ একটি পর্যায়ে আছে। এটা ঠিক যে, অনেক মানুষ ঘরে থেকে বিরক্ত হয়ে পড়েছে। সংগত কারণেই দেশগুলো তাদের সামাজিক ও অর্থনৈতিক কার্যক্রম খুলে দেওয়ার জন্য উন্মুখ হয়ে আছে।”

“কিন্তু ভাইরাসটি এখনো দ্রুত গতিতেই ছড়াচ্ছে। এখনো ভয়াবহ, অধিকাংশ মানুষ আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছে।”


এখানে শেয়ার বোতাম