রবিবার, জানুয়ারি ২৪

করোনা পরীক্ষায় ফি নির্ধারণ গণবিরোধী সিদ্ধান্ত: কমরেড খালেকুজ্জামান

এখানে শেয়ার বোতাম
  • 340
    Shares

অধিকার ডেস্ক:: সরকারি হাসপাতালে করোনা সনাক্তকরণ পরীক্ষার জন্য ফি নির্ধারণ করার সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান। আজ (২৯ জুন) সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে তিনি এই প্রতিবাদ জানান।

বিবৃতিতে কমরেড খালেকুজ্জামান বলেন, বৈশ্বিক মহামারী করোনা মোকাবেলায় সরকার-স্বাস্থ্য মন্ত্রণালয়-স্বাস্থ্য অধিদপ্তর সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। সরকার-মন্ত্রণালয়-অধিদপ্তরসহ বিভিন্ন সংস্থার সমন্বয়হীনতা ও অস্থিরতাই এজন্য দায়ী। এখন সরকার ব্যর্থতা ঢাকার জন্য একের পর এক গণবিরোধী সিদ্ধান্ত গ্রহণ করছে যার মধ্যে অন্যতম করোনা পরীক্ষায় ফি নির্ধারণ।

বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, সরকারের ব্যর্থতা এমন পর্যায়ে যে হাসপাতাল, আইসিইউ, ভেন্টিলেটর, অক্সিজেন সরবরাহ কোন কিছুই সামাল দিতে পারছে না। এর উপর সরকারি দলের ঠিকাদার, আমলাদের চিকিৎসা সরঞ্জাম নিয়ে চুরি, দুর্নীতি সীমা ছাড়িয়েছে।

বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা যেখানে বলছে করোনা নিয়ন্ত্রণ করতে হলে বেশি বেশি পরীক্ষা করাতে হবে, আক্রান্ত সনাক্ত করা, কন্ট্রাক্ট ট্রেসিং, আইসোলেশন ও চিকিৎসা নিশ্চিত করতে হবে। সরকার এর ধারে কাছেও যাচ্ছে না। এখন আবার পরীক্ষা ফি নির্ধারণ করে জনগণকে করোনা পরীক্ষায় নিরুৎসাহিত করার সিদ্ধান্ত নিয়েছে। বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, সরকার করোনা প্রতিরোধ নয় করোনা বিস্তার চায় এজন্য স্বাস্থ্য অধিদপ্তর গতকাল প্রজ্ঞাপন জারি করেছে ৩ দিন করোনা উপসর্গ অনুপস্থিত থাকলে রোগীকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হবে এবং ১০ দিন উপসর্গ না থাকলে করোনা নেগেটিভ ছাড়পত্র দেয়া হবে। অথচ বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ দেশ-বিদেশের চিকিৎসা ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন উপসর্গ ছাড়াও করোনা আক্রান্ত রোগী দেখা যাচ্ছে। আর এ ধরনের রোগীরা না জেনেই অসংখ্য মানুষকে সংক্রমিত করে চলে যা খুবই ভয়ঙ্কর। স্বাস্থ্য অধিদপ্তরের এহেন অবিবেচক প্রজ্ঞাপন বাংলাদেশে করোনা সংক্রমণকে প্রতিরোধ নয় সংক্রমণ যে আরো বাড়িয়ে তুলবে সে বিষয় কোন সন্দেহ নেই। ফলে উপসর্গ না থাকলেই পরীক্ষা ছাড়া হাসপাতাল থেকে করোনা নেগেটিভ ছাড়পত্র দেয়ার অযৌক্তিক সিদ্ধান্ত বাতিলের দাবি জানান কমরেড খালেকুজ্জামান।


এখানে শেয়ার বোতাম
  • 340
    Shares