শনিবার, মে ৮
শীর্ষ সংবাদ

করোনা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় পরীক্ষা: জাতিসংঘ

এখানে শেয়ার বোতাম
  • 35
    Shares

আন্তর্জাতিক ডেস্ক:: করোনাভাইরাসের চলতি প্রাদুর্ভাব দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে বিশ্বের জন্য সবচেয়ে বড় পরীক্ষা বলে সতর্ক করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তনিও গুতেরেস। এই সঙ্কট মন্দা নিয়ে আসতে পারে সম্ভবত যার সমান্তরাল নজির সাম্প্রতিক ইতিহাসে নেই বলে মন্তব্য করেছেন তিনি।

মঙ্গলবার নিউ ইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে করোনাভাইরাস প্রাদুর্ভাবের সম্ভাব্য আর্থসামাজিক প্রভাব নিয়ে জাতিসংঘের প্রতিবেদন প্রকাশকালে তিনি এসব কথা বলেন, জানিয়েছে বিবিসি।

নতুন করোনাভাইরাস রোগ সমাজগুলোর মর্মমূলে আঘাত হানছে, মানুষের জীবন ও জীবিকা কেড়ে নিচ্ছে। জাতিসংঘ গঠিত হওয়ার পর থেকে কোভিড-১৯ আমাদের সবচেয়ে বড় পরীক্ষার মুখে ফেলেছে। সংক্রমণ রোধ করতে ও মহামারীর ইতি ঘটাতে আশু সমন্বিত স্বাস্থ্য উদ্যোগ নেয়ার আহ্বানও জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব।

শিল্পোন্নত দেশগুলোর প্রতি স্বল্পোন্নত দেশগুলোকে সাহায্য করার আর্জি জানিয়েছেন, না হলে দাবানলের মতো ছড়িয়ে পড়া রোগটির দুঃস্বপ্নের মুখোমুখি হতে হবে বলে সতর্ক করেছেন।

জাতিসংঘের প্রতিবেদনে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে বিশ্বজুড়ে আড়াই কোটি কর্মসংস্থান নষ্ট হতে পারে বলে হিসাব করা হয়েছে। এই প্রাদুর্ভাবের কারণে বিশ্বব্যাপী বিদেশি বিনিয়োগের ধারায় ৪০ শতাংশ অবনমন হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।


এখানে শেয়ার বোতাম
  • 35
    Shares