মঙ্গলবার, নভেম্বর ২৪

করোনা : গোষ্ঠী সংক্রমণে কোণঠাসা ‘মডেল’ কেরালা

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: করোনা মোকাবিলায় ভারতের কেরালা রাজ্য সবার ‘মডেল’ হয়ে বিশ্বজুড়ে প্রশংসা কুড়িয়েছে। এই প্রাণঘাতী ভাইরাসের প্রকোপ কমিয়ে আনতে ওই রাজ্যের সরকারের বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

এই সাফল্যের মধ্যেই নতুন উদ্বেগের খবর সামনে এলো। রাজ্যে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে বলে শুক্রবার কেরালা সরকার জানিয়েছে। তিরুবনন্তপুরম জেলার উপকূলবর্তী তিনটি এলাকায় গোষ্ঠী সংক্রমণের ইঙ্গিত পাওয়া গেছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। আর সেকারণেই শঙ্কা প্রকাশ করেছে বিভিন্ন মহল।

গত ২৪ ঘণ্টায় আরও প্রায় ৮শ জন করোনা রোগীর সন্ধান পাওয়া গেছে। ফলে ওই রাজ্যে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১১ হাজার ছাড়িয়ে গেছে।

এক সংবাদ সম্মেলনে মুখ্যমন্ত্রী বিজয়ন জানিয়েছেন, তিরুবনন্তপুরম জেলার উপকূলবর্তী পুল্লুভিলা এবং পোনথুরা এলাকায় গোষ্ঠী সংক্রমণের প্রাথমিক প্রমাণ মিলেছে। উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় তিরুবনন্তপুরমের উপকূলবর্তী এলাকায় শনিবার থেকে সম্পূর্ণ লকডাউন জারি করা হয়েছে।

মুখ্যমন্ত্রী বলেন, গোষ্ঠী সংক্রমণ ঘটছে এমন তিনটি জোন চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে অনচুথেংগু এবং পেরুমাথুরা পর্যন্ত এলাকা একটি জোন। দ্বিতীয় জোনটি পেরুমাথুরা থেকে ভিঝিনজম পর্যন্ত এবং তৃতীয় জোনটি ভিঝিনজম থেকে উরাম্বু পর্যন্ত। এসব এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কেরালার উপকূলবর্তী এলাকাগুলো ঘনবসতিপূর্ণ। ফলে এসব এলাকায় সামাজিক দূরত্ব বজায় রাখা অসম্ভব।

সেখানে দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কায় ফের কঠোরভাবে লকডাউন জারি হতে পারে। পুলিশ, পৌরসভা, স্বাস্থ্য দফতর, স্থানীয় পঞ্চায়েতসহ সরকারি সংশিষ্ট সব দফতরকে একত্র করে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হবে। এছাড়া গোষ্ঠী সংক্রমণ ছড়িয়েছে এমন তিনটি জোনের পরিস্থিতি নজরদারির জন্যও যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।


এখানে শেয়ার বোতাম