শনিবার, ডিসেম্বর ৫

করোনা: অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় দুর্যোগপূর্ণ অবস্থা ঘোষণা

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: নভেল করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশে ‘দুর্যোগপূর্ণ অবস্থা’ ঘোষণা দেয়া হয়েছে। একই সঙ্গে সেখানে করোনা বিস্তারের লাগাম টানতে নতুন করে লকডাউন ও প্রাদেশিক রাজধানী মেলবোর্নে রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে। শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভিক্টোরিয়া সরকারের প্রধান ড্যানিয়েল অ্যান্ড্রুস বলেছেন, রোববার স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে করোনার নতুন বিধি-নিষেধ কার্যকর হবে। নতুন নিয়ম অনুযায়ী, ভিক্টোরিয়ার রাজধানী মেলবোর্নে রাত্রিকালীন কারফিউ জারি থাকবে।

এছাড়া করোনার বিস্তার ঠেকাতে জারিকৃত স্টে অ্যাট হোম অর্ডারের সময় আরও বাড়ানো হবে। অল্প কয়েকটি কারণ ছাড়া সেখানকার বাসিন্দারা বাড়ি-ঘর ত্যাগ করতে পারবেন না। নতুন নিয়মে ভিক্টোরিয়ার বাসিন্দারা তাদের বাড়ি-ঘর থেকে পাঁচ কিলোমিটারের বেশি ভ্রমণ করতে পারবেন না।

এছাড়া দিনে শুধুমাত্র একবার শরীর চর্চা করতে পারবেন তারা। পরিবারের যেকোনও একজন সদস্য প্রয়োজনীয় কেনাকাটা করার জন্য দিনে একবার বের হতে পারবেন।

ভাইরাস নিয়ন্ত্রণে প্রথম দিকে সফল হলেও অস্ট্রেলিয়ায় নতুন করে ভাইরাসটির প্রাদুর্ভাব শুরু হয়েছে। যদিও দেশটিতে আক্রান্ত এবং প্রাণহানির সংখ্যা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেক কম। অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় ১৭ হাজার ৮৯৫ জন এবং মারা গেছেন ২০৮ জন।

কিন্তু দেশটির ভিক্টোরিয়া প্রদেশে করোনার প্রকোপ সম্প্রতি ব্যাপক আকার ধারণ করেছে। অস্ট্রেলিয়ায় নতুন করে যারা করোনায় আক্রান্ত হচ্ছেন তাদের বেশিরভাগই এই প্রদেশে। যে কারণে কর্তৃপক্ষ প্রদেশটিতে করোনার বিধি-নিষেধ কঠোর ও রাত্রিকালীন কারফিউ জারি করতে বাধ্য হলো।


এখানে শেয়ার বোতাম