Home আন্তর্জাতিক 'করোনার পরবর্তী কেন্দ্রস্থল হতে পারে যুক্তরাষ্ট্র'

‘করোনার পরবর্তী কেন্দ্রস্থল হতে পারে যুক্তরাষ্ট্র’

আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৫৪ হাজারের বেশি, মৃত্যু অন্তত ৮০০।
করোনাভাইরাসের পরবর্তী কেন্দ্রস্থল হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এমন আশঙ্কার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ব্রিটিশ যুবরাজ প্রিন্স চার্লস। বিশ্বে আক্রান্তের সংখ্যা চার লাখ ছাড়িয়েছে। মারা গেছে অন্তত ১৯ হাজার মানুষ। একদিনে ইতালিতে মারা গেছে ৭শ’ ৪৩ জন। স্পেনে ৬৮০ ও ফ্রান্সে ২৪০ জনের মৃত্যু হয়েছে।

যুক্তরাষ্ট্রে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে ২০শে জানুয়ারি। গত ১৭ই মার্চ পর্যন্ত মৃতের সংখ্যা ছিল শ’খানেক। কিন্তু এক সপ্তাহেই মারা যায় অন্তত সাতশ। দেশটিতে আক্রান্তের সংখ্যা অর্ধলক্ষাধিক, যা চীন, ইতালির পর সর্বোচ্চ। তাই চীন ও ইউরোপের পর যুক্তরাষ্ট্রকে করোনার পরবর্তী কেন্দ্রস্থলের সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেন, ব্যাপক হারে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। সারাবিশ্বে নতুন করে আক্রান্তদের মধ্যে ৮৫ ভাগই ইউরোপ ও যুক্তরাষ্ট্রের। এরমধ্যে ৪০ শতাংশই যুক্তরাষ্ট্রে।

করোনায় যুক্তরাষ্ট্রের সবকটি অঙ্গরাজ্যে আক্রান্তের সংখ্যা অর্ধলক্ষ ছাড়িয়েছে। তার মধ্যে নিউইয়র্কেই আক্রান্ত ২৫ হাজারেরও বেশি। করোনাভাইরাস প্রতিরোধে পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম সরবরাহের আবেদন জানিয়েছেন নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুয়ামো।

নভেল করোনাভাইরাসে বিপর্যস্ত ইতালিতে গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা আগের দুই দিনের তুলনায় বেড়েছে। তবে নতুন করে করোনায় আক্রান্তের হার কমেছে।

লকডাউন থাকা সত্ত্বেও স্পেনে করোনায় মৃতের সংখ্যা এবার চীনকে ছাড়িয়ে গেছে। দেশটিতে ২৪ ঘণ্টায় মারা গেছে ৪৪৩জন। মোট মৃতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে। স্পেনে মরদেহ রাখার জন্য রাজধানী মাদ্রিদের একটি শপিংমলে আইস রিংককে অস্থায়ী মর্গ হিসেবে পরিণত করা হয়েছে।

এদিকে, করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭১ বছর বয়সী ব্রিটিশ যুবরাজ প্রিন্স চার্লস। তবে তার স্ত্রী ক্যামেলিয়া করোনা আক্রান্ত হননি। তারা দুজন এখন স্কটল্যান্ডে আইসোলেশনে আছেন।

সামাজিক দুরত্ব বজায় রাখতে অস্ট্রেলিয়ায় শেষকৃত্যে ১০ জন ও বিয়েতে পাঁচজনের বেশি উপস্থিত না থাকার নির্দেশনা দিয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা ৩০ শতাংশ বাড়ায় জরুরি অবস্থা জারি করেছে নিউজিল্যান্ডে। মালয়েশিয়ার বাড়ানো হয়েছে জরুরি অবস্থার সময়সীমা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

করোনা আক্রান্ত দ্রুত বাড়ছে বাংলাদেশে, ঘরে থাকার বিকল্প নেই

অধিকার ডেস্ক:: দেশে প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। কয়েকদিন ধরে আক্রান্তের সংখ্যা জ্যামিতিক হারে বাড়ছে। এ নিয়ে দেশজুড়ে তৈরি হয়েছে উদ্বেগ।...

করোনা আতঙ্কে এগিয়ে আসেনি কেউ, বাবার লাশ কাঁধে নিল চার কন্যা

আন্তর্জাতিক ডেস্ক:: করোনা ঠেকাতে ভারতজুড়ে চলছে লকডাউন। প্রতি মুহূর্তে বলা হচ্ছে, বাঁচতে হলে একমাত্র অস্ত্র সামাজিক দূরত্ব বজায় রাখুন। আর সেই সামাজিক...

মৌলভীবাজারে মৃত ব্যক্তির করোনা শনাক্ত, গ্রাম লকডাউ

মৌলভীবাজার প্রতিনিধি :: মৌলভীবাজারের রাজনগরে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে মারা যাওয়া ব্যক্তির নমুনা পরীক্ষায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মৌলভীবাজারের সিভিল সার্জন এই তথ্যের...

করোনার সময়ে একদিনে ব্যাংকে এলেন আড়াই হাজার গ্রাহক

অধিকার ডেস্ক:: টাঙ্গাইলের ব্যাংকগুলোতেও ব্যাপক জনসমাগম। সামাজিক দূরত্বের ধার ধারছে না তারা। রোববার সকাল থেকে এমন চিত্র দেখা গেছে সোনালী ব্যাংক টাঙ্গাইল...