বুধবার, জানুয়ারি ২৭

করোনার ধাক্কায় জার্মানিতেও মন্দার রেকর্ড

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বড় মন্দার মুখে পড়েছে বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনীতির দেশ জার্মানি। এপ্রিল থেকে জুন মাসে দেশটির অর্থনীতি সংকুচিত হয়েছে রেকর্ড ৯ দশমিক ৭ শতাংশ। করোনাভাইরাস মহামারির ধাক্কায় কমে গেছে ভোক্তা ব্যয়, রপ্তানি, প্রাতিষ্ঠানিক বিনিয়োগ সবই।

মঙ্গলবার জার্মানির পরিসংখ্যান দপ্তর থেকে জানানো হয়েছে, চলতি বছরে দ্বিতীয় প্রান্তিকের অর্থনৈতিক দুর্দশা এক দশক আগের মহামন্দার চেয়েও ভয়াবহ। ১৯৭০ থেকে প্রান্তিক জিডিপি (মোট দেশজ উৎপাদন) হিসাব শুরুর পর থেকে এবারের প্রান্তিকেই সবচেয়ে বড় অর্থনৈতিক ধসের মুখে পড়েছে জার্মানি।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ইউরোপীয় দেশটিতে ভোক্তা ব্যয় কমেছে ১০ দশমিক ৯ শতাংশ, মূলধন বিনিয়োগ কমেছে ১৯ দশমিক ৬ শতাংশ এবং রপ্তানি কমে গেছে অন্তত ২০ দশমিক ৩ শতাংশ। জার্মানিতে নির্মাণখাতের প্রবৃদ্ধি অনেকটা ধারাবাহিক হলেও চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে তা কমে গেছে ৪ দশমিক ২ শতাংশ।

এই তিনমাসে জার্মান অর্থনীতির জন্য একমাত্র সুখবর বলা যায় রাষ্ট্রীয় ব্যয় বৃদ্ধি। এ প্রান্তিকে করোনা নিয়ন্ত্রণ কার্যক্রমের কারণে তাদের রাষ্ট্রীয় ব্যয় বেড়েছে প্রায় ১ দশমিক ৫ শতাংশ। একই সময়ে গত বছরের তুলনায় সঞ্চয়ের হার প্রায় দ্বিগুণ বেড়ে দাঁড়িয়েছে ২০ দশমিক ১ শতাংশ।

বছরের তৃতীয় প্রান্তিকে গৃহস্থালী ব্যয় বেড়ে অর্থনীতি পুনরুদ্ধারে গতিবৃদ্ধি করবে বলে আশা করছে জার্মানির কেন্দ্রীয় ব্যাংক। যদিও ২০২২ সালের আগে দেশটির অর্থনীতি সংকট-পূর্ব অবস্থায় ফিরবে না বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: রয়টার্স, ওয়ার্ল্ডোমিটার


এখানে শেয়ার বোতাম