শনিবার, ডিসেম্বর ৫

করোনার দ্বিতীয় ঢেউ: সিউলে ফের বন্ধ সব স্কুল

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে বিশ্বের সবচেয়ে সফল দেশগুলোর মধ্যে অন্যতম ভাবা হয় দক্ষিণ কোরিয়াকে। মহামারির প্রথম ধাক্কা সফলতার সঙ্গে সামলালেও গত কয়েকদিনে দেশটিতে, বিশেষ করে এর রাজধানী সিউলে ফের বাড়তে শুরু করেছে সংক্রমণ। এ কারণে শহরটিতে মাত্র দু’মাসের মাথায় আবারও বন্ধ ঘোষণা করা হয়েছে সব স্কুল।

গত দু’সপ্তাহে বৃহত্তর সিউলে প্রায় ২০০ শিক্ষার্থী ও কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ অবস্থায় গোটা দেশই আবার ব্যাপক সংক্রমণের হুমকিতে পড়েছে বলে সতর্ক করেছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।

দক্ষিণ কোরিয়ার শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সংক্রমণ বৃদ্ধির কারণে আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত সিউলের শিক্ষার্থীদের অনলাইনে পাঠদান চলবে। তবে হাইস্কুলের শেষবর্ষের শিক্ষার্থীদের আগামী ডিসেম্বরে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা থাকায় তারা এ নির্দেশনার আওতামুক্ত থাকবে।

এছাড়া কোরিয়া টাইমস জানিয়েছে, যেসব স্কুলে ৬০ জনের কম শিক্ষার্থী রয়েছে এবং বিশেষ স্কুলগুলো মন্ত্রণালয়ের নির্দেশনা মানবে কি না সে সিদ্ধান্ত তাদের ওপর ছেড়ে দেয়া হয়েছে।

করোনার সংক্রমণ কমে আসায় গত ২ মে থেকে ১ জুনের মধ্যে ফের চালু হয়েছিল দক্ষিণ কোরিয়ার বেশিরভাগ স্কুল। তবে সম্প্রতি দেশটিতে আবারও সংক্রমণ বাড়তে শুরু করেছে। মঙ্গলবার সেখানে নতুন করে ২৮০ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। এ নিয়ে টানা ১২ দিন দেশটিতে শনাক্ত নতুন রোগীর সংখ্যা তিন অংকে থাকল।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, দক্ষিণ কোরিয়ায় এ পর্যন্ত মোট ১৭ হাজার ৯৪৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ৩১০ জন।

সূত্র: বিবিসি


এখানে শেয়ার বোতাম