বুধবার, ডিসেম্বর ২

করোনার উৎপত্তিস্থল উহানে মঙ্গলবার থেকে স্কুল খুলছে

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: মহামারি নভেল করোনাভাইরাস যে শহর থেকে উৎপত্তির পর বিশ্বের কোটি কোটি মানুষের দেহে সংক্রমণ ঘটিয়েছে এবং কেড়ে নিয়েছে আট লাখেরও বেশি প্রাণ; চীনের সেই উহানে এখন কোভিড-১৯ রোগীর সংখ্যা শূন্য। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার থেকে উহানের সব স্কুল ও কিন্ডারগার্টেন খুলে দেওয়া হবে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী শুক্রবার উহানের স্থানীয় কর্তৃপক্ষ শহুরজুড়ে দুই হাজার ৮৪২টি শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় চালু করার এ ঘোষণা দেয়। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে মোট শিক্ষার্থীর সংখ্যা আনুমানিক ১৪ লাখ। এ ছাড়া গত সোমবার থেকে ফের শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে উহান বিশ্ববিদ্যালয়ে।

নগর কর্তৃপক্ষ জানিয়েছে, অনলাইন শিক্ষা কার্যক্রম থেকে ফিরে পুনরায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে তারা জরুরি কিছু পরিকল্পনা গ্রহণ করেছে; যাতে বাড়বে সতর্কতার মাত্রা। জরুরি ওই পরিকল্পনায় শিক্ষার্থীদেরকে মাস্ক পরা ছাড়াও যদি সম্ভব হয় তাহলে গণপরিবহন এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

করোনার বিস্তার ঠেকাতে স্কুলগুলোকে সুরক্ষা সরঞ্জাম মজুত করা ছাড়াও নতুন করে প্রাদুর্ভাব দেখা দিলে তা কীভাবে মোকাবিলা যাবে এ সংক্রান্ত প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করার নির্দেশ দেওয়া হয়েছে। অপ্রয়োজনে কোনো জনসমাগম করা যাবে না এবং প্রতিদিন স্কুলগুলো স্বাস্থ্য কর্তৃপক্ষকে এ সংক্রান্ত প্রতিবেদন দিতে হবে।

এ ছাড়া স্কুল থেকে নোটিশ পায়নি এমন বিদেশি শিক্ষার্থী কিংবা শিক্ষক কেউই ক্লাসে ফিরতে পারবে না। উল্লেখ্য, ডিসেম্বরের শেষ দিকে একটি মাছের বাজারে প্রথমবার করোনার সংক্রমণ শনাক্ত হওয়ার পর ভাইরাসটির বিস্তার রোধে জানুয়ারির শেষদিক থেকে টানা দুই মাস উহানে জারি ছিলো কঠোর লকডাউন নিষেধাজ্ঞা।

রয়টার্স জানিয়েছে, উহানে করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৩ হাজার ৮৬৯ জন প্রাণ হারিয়েছেন; যা গোটা চীনে ভাইরাসটিতে সংক্রমিত হয়ে মোট মৃত্যুর ৮০ শতাংশের বেশি। কঠোর লকডাউনের পর এপ্রিল থেকে ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করে উহান। গত ১৮ মে থেকে সেখানে কোনো স্থানীয় সংক্রমণ শনাক্ত হয়নি।


এখানে শেয়ার বোতাম