মঙ্গলবার, জানুয়ারি ২৬

করোনার অ্যান্টিবডি আবিষ্কার করেছে নেদারল্যান্ডসের গবেষকরা

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: নেদারল্যান্ডসের উট্রেচট ইউনিভার্সিটি এবং ইরাসমাস মেডিকেল সেন্টারের গবেষকরা একটি মানব অ্যান্টিবডি তৈরি করেছেন যা তাদের ভাষায় ‘কভিড-19 এর প্রতিরোধ ও চিকিৎসার’ সম্ভাবনা তৈরি করবে। তবে গবেষণার প্রধান উট্রেচট ইউনিভার্সিটির ওয়েবসাইটে বলেছেন, মিথ্যা আশ্বাস দেয়া ঠিক হবে না কিন্তু এই আবিষ্কার আশাব্যঞ্জক।

তিনি বলেন, তবে মানুষের ওপর এর কার্যকারিতা নিয়ে ভাবার সময় এখনও আসেনি। ওই গবেষণাটি মর্যাদাপূর্ণ বিজ্ঞান বিষয়ক সাময়িকী ন্যাচারে প্রকাশিত হওয়ার আগে সেটির পিয়ার রিভিউ করা হচ্ছে।

ওই অ্যান্টিবডিটি ব্যাপক পরিমাণে উৎপাদনের জন্য এখন একটি ফার্মাসিউটিক্যাল কোম্পানি খুঁজছেন গবেষকরা। ইরাসমাসের অধ্যাপক ফ্র্যাঙ্ক গ্রসভেল্ড ইরাসমাস ম্যাগাজিনকে বলেছেন, এই অ্যান্টিবডি বাজারজাত করার আগে সেটিকে একটি ব্যাপক ডেভেলপমেন্ট ফেজের মধ্য দিয়ে যেতে হবে এবং এটির বিষাক্ত উপাদান পরীক্ষা করতে হবে।

তিনি বলেন, এটা প্রক্রিয়াধীন রয়েছে। ওষুধের পাশাপাশি আমরা এই অ্যান্টিবডিকে একটি ডায়াগনস্টিক টেস্ট হিসেবে ব্যবহার করতে চাই: যার মাধ্যমে সবাই বাসায় বসেই জানতে পারবেন তিনি সংক্রমিত হয়েছেন কিনা। এই ওষুধ গ্রহণের পর সংক্রমণ থেমে যাবে এবং রোগী সুস্থ হয়ে উঠবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন গ্রসভেল্ড।

তিনি বলেন, তবে প্রতিকারের চেয়ে প্রতিরোধ অবশ্যই ভালো। তাই এটার আসল সমাধান হলো ভ্যাকসিন, অন্যরা এ বিষয়ে কাজ করছে। তবে একটি ভ্যাকসিন ডেভেলপ করতে সহজেই দুই বছর সময় লাগতে পারে। আমাদের ওষুধ, যদি এটি কাজ করে, তাহলে খুব শিগগিরই বাজারে আসতে পারে। তবে এটি উৎপাদন খুব ব্যয়বহুল।


এখানে শেয়ার বোতাম