সোমবার, নভেম্বর ৩০

এসএআরএস’ ভাইরাস : নজরে তিন ফ্লাইট শাহজালাল বিমানবন্দরে

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক : চীনের নতুন ভাইরাস সিভিয়ার অ্যাকুইট রেসপিরেটরি সিনড্রোম (এসএআরএস) প্রতিরোধে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ। ভাইরাসটি যেন বাংলাদেশে ছড়িয়ে পড়তে না পারে, সেজন্য চীন থেকে আসা সরাসরি তিনটি ফ্লাইটের যাত্রীদের নজরে রাখা হবে।

ফ্লাইট তিনটি হলো- ইউএস-বাংলা এয়ারলাইন্স, চায়না ইস্টার্ন ও চায়না সাউদার্ন এয়ারলাইন্স। এ এয়ারলাইন্সের ছয়টি ফ্লাইট প্রতিদিন আসা যাওয়া করে।

সতর্কতামূলক ব্যবস্থাগ্রহণের অংশ হিসেবে আজ সোমবার সকালে শাহজালাল বিমানবন্দরে ওরিয়েনটেশন প্রোগ্রাম করা হয়েছে। এতে স্বাস্থ্য অধিদপ্তর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), সিভিল এভিয়েশনের কর্মকর্তাসহ বিমানবন্দর-সংশ্লিষ্ট চিকিৎসকেরা অংশ নেন।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. সানিয়া তহমিনা জানান, শাহজালাল বিমানবন্দরে যাত্রীদের পরীক্ষা-নিরীক্ষা করানো ও চীন থেকে আসা তিনটি সরাসরি ফ্লাইটের যাত্রীদের ফিজিক্যাল স্ক্রিনিং করানো হবে। বিমানবন্দরে স্থাপিত থার্মাল স্ক্যানারের ভেতর দিয়ে আসার সংকেত দিলে ওই যাত্রীকে পরীক্ষা করবেন স্বাস্থ্যকর্মীরা।

সাধারণত কারও শরীরের তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইট থাকলেও থার্মাল স্ক্যানার সংকেত দেবে। এরপর ওই যাত্রীকে বিমানবন্দরে কোয়ারেনটাইন রুমে রেখে পর্যবেক্ষণ ও চিকিৎসা দেওয়া হবে।

এ ছাড়া যাত্রীরা চীনের কোন শহর থেকে এসেছেন, কোথায় কোথায় গিয়েছিলেন, অবস্থানের সময়সহ বেশ কিছু তথ্য সংগ্রহ করা হবে। একই সঙ্গে চীনে সরাসরি ফ্লাইট পরিচালনাকারী বিমান সংস্থাকে এসব পদক্ষেপ সম্পর্কে অবহিত করা হয়েছে।

চীন সরকারের বরাত দিয়ে এএফপির এক খবরে বলা হয়েছে, এসএআরএস একটি নিউমোনিয়া-সংশ্লিষ্ট ভাইরাস। এতে দু’জন প্রাণ হারিয়েছে। হুয়ান শহরে এই ভাইরাসে ৪৫ জন আক্রান্ত হয়েছে।


এখানে শেয়ার বোতাম