শনিবার, মার্চ ৬
শীর্ষ সংবাদ

এবার আসছে এসি লাগানো টি-শার্ট!

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: তীব্র গরমে বাইরে বের হলেই যেন সূর্যের তাপে গা পুড়ে যাওয়ার মতো অবস্থা হয়। ঘেমে একাকার হয়ে অস্বস্তি নিয়ে কর্মস্থলে ঢুকতে হয় কর্মজীবী মানুষকে। তবে এবার এই অস্বস্তি থেকে মুক্তির উপায় মিলতে চলেছে। গরম থেকে রক্ষা পেতে এবার আসছে এসি লাগানো টি-শার্ট!

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রযুক্তি প্রতিষ্ঠান সনি নিয়ন্ত্রিত একটি স্টার্টআপ প্রতিষ্ঠান এই বিশেষ প্রযুক্তির টি-শার্ট বাজারে আনতে চলেছে। ব্লুটুথ দিয়ে চলবে এই ডিভাইস। এর নাম রাখা হয়েছে ‘রিওন পকেট।’ ছোট আকৃতির ওয়ালেটের মতো দেখতে এই ডিভাইস টি-শার্টে লাগিয়ে নিলেই বাইরের কাঠফাটা রোদেও পাওয়া যাবে এসির মতো ঠান্ডা হাওয়া।

কিন্তু ডিভাইসটি যেকোনো পোশাকে লাগানো যাবে না। ডিভাইসটি ব্যবহার করার জন্য সিলিকন নির্মিত বিশেষ একটি টি-শার্ট পরতে হবে। টি-শার্টটির পেছন দিকে ঘাড়ের কাছাকাছি অংশে একটি পকেট থাকবে, সেখানেই রাখা হবে ডিভাইসটি।

একটি অ্যাপ দিয়ে ডিভাইসটিকে নিয়ন্ত্রণ করা যাবে। ডিভাইসটি লাগিয়ে বাইরের তাপমাত্রার চেয়ে সর্বোচ্চ ১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কম অনুভব করতে পারবেন ব্যবহারকারী। ডিভাইসটি যে শুধু গরমের দিনে ব্যবহার করা যাবে তা–ই নয়, বরং শীতকালেও ব্যবহার করা যাবে এটিকে। তখন এর কাজ হবে সম্পূর্ণ উল্টো। সর্বোচ্চ ৮ ডিগ্রি তাপমাত্রা বাড়িয়ে নিয়ে বাইরের হাড়কাঁপানো ঠান্ডা থেকে রক্ষা পেতে পারবেন ব্যবহারকারী।

তবে চাইলেও সবাই এখনই এই টি-শার্ট পরতে পারবেন না। বিশেষভাবে নির্মিত এই টি-শার্ট প্রাথমিকভাবে কেবল জাপানেই পাওয়া যাবে। একবার চার্জ দিলে ডিভাইসটি একটানা দেড় ঘণ্টা চলতে পারবে। ডিভাইসটি পুরোপুরি চার্জ হতে সময় লাগবে দুই ঘণ্টা। প্রাথমিক পর্যায়ে এর দাম নির্ধারণ করা হয়েছে ১২০ ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ১০ হাজার টাকার কিছু বেশি।


এখানে শেয়ার বোতাম