রবিবার, এপ্রিল ১১
শীর্ষ সংবাদ

এনআরসি-সিএএ বিরোধী বিক্ষোভে উত্তাল মুম্বাই

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ), জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) ও জাতীয় জনসংখ্যা নিবন্ধনের (এনপিআর) বিরোধিতা করে দেশটির বাণিজ্যিক রাজধানীখ্যাত মুম্বাইয়ের ঐতিহাসিক আজাদ ময়দানে হাজার হাজার মানুষ বিক্ষোভ সমাবেশ করেছেন। শনিবার মুম্বাইয়ের আজাদ ময়দানের এই বিক্ষোভে দেশটির হাজার হাজার নারীও অংশগ্রহণ করেন।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য স্টেটম্যান বলছে, বিখ্যাত উর্দূ কবি ফাইজ আহমদ ফাইজের জনপ্রিয় কবিতা হাম দেখেঙ্গে কবিতা পাঠের মাধ্যমে মুম্বাইয়ের আজাদ ময়দানে সিএএ, এনআরসি ও এনপিআরের বিরোধিতায় আয়োজিত বিক্ষোভ সমাবেশের শুরু হয়। এ সময় হাজার হাজার মানুষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর বিরুদ্ধে স্লোগান দেন।

নাগরিকত্ব সংশোধনী আইন, জাতীয় নাগরিক পঞ্জি ও জাতীয় জনসংখ্যা নিবন্ধনের বিরোধিতায় দেশটিতে গঠিত ন্যাশনাল অ্যালায়েন্সের মহারাষ্ট্র শাখা মহা-মোর্চা শিরোনামে এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। আজাদ ময়দানের এই সমাবেশে থানে, নভী মুম্বাই ও মহারাষ্ট্রের নানা প্রান্ত থেকে হাজার হাজার মানুষ যোগ দেন।

এ সময় বিক্ষোভকারীদের হাতে ভারতের জাতীয় পতাকার পাশাপাশি সিএএ, এনআরসি ও এনপিআরের নিন্দা জানিয়ে বিভিন্ন ধরনের ব্যানার দেখা যায়। বিক্ষোভকারীদের মুখে মোদি-শাহ সে আজাদি, এনআরসি-এনপিআর সে আজাদি স্লোগান শোনা যায়।

এনডিটিভি বলছে, বিক্ষোভ-সমাবেশে অংশগ্রহণকারীরা দেশটির সরকারকে সিএএ, এনসারসি ও এনপিআরের জন্য কোনও ধরনের নথি দেখাবেন না বলেও অঙ্গীকার করে বলেন, তারা প্রাচীনকাল থেকেই ভারতের নাগরিক। বিক্ষোভ-সমাবেশে অংশগ্রহণকারীরা সিএএ, এনআরসি ও এনপিআরের বিরুদ্ধে একটি প্রস্তাবনা পাস করেন।

ভারতের পার্লামেন্টের চলতি অধিবেশনে নতুন নাগরিকত্ব আইন বাতিলের দাবি জানান এই বিক্ষোভকারীরা।

ধর্মের ভিত্তিতে ভারতীয় নাগরিকত্ব দিতে গত বছরের ডিসেম্বরে দেশটির পার্লামেন্টের উভয়কক্ষে সংশোধনী নাগরিকত্ব আইন পাস হয়। বিতর্কিত এই নাগরিকত্ব আইনের প্রতিবাদে সেই সময় দেশজুড়ে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়।

রাজধানী নয়াদিল্লির শাহিনবাগে সেখানকার স্থানীয় বাসিন্দারা এই আইন বাতিলের দাবিতে এখনও টানা বিক্ষোভ করে আসছেন। তবে দেশটির সরকার নতুন নাগরিকত্ব আইনের খসড়া এখনও প্রকাশ করেনি।


এখানে শেয়ার বোতাম