বুধবার, মে ১২
শীর্ষ সংবাদ

উদীচীর সিলেট বিভাগীয় সাংগঠনিক প্রশিক্ষণ সম্পন্ন

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: মানুষের মুক্তির একমাত্র পথ হচ্ছে সাংস্কৃতিক বিপ্লব। এর কোন বিকল্প নেই। পৃথিবীতে যত উন্নত রাষ্ট্রের উদাহরণ কিংবা তাদের কথা বলি না কেন তার পেছনে রয়েছে পরিকল্পিত এবং একমাত্র সাংস্কৃতিক বিপ্লব। এই বিপ্লব সংগঠিত করতে হলে নিজেকে প্রথমে উপযোগী করে গড়ে তুলতে হবে।

উদীচীর সিলেট বিভাগীয় সাংগঠনিক প্রশিক্ষণে প্রধান প্রশিক্ষক বিশিষ্ট প্রাবন্ধিক ও রাজনৈতিক নেতা ডা. শাহীনুর রহমান এসব কথা বলেন।

সিলেটে উদীচীর বিভাগীয় সাংগঠনিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। নগরীর মদনমোহন কলেজস্থ শহীদ সোলেমান হলে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

বিভাগীয় সাংগঠনিক প্রশিক্ষণে প্রধান প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন প্রাবন্ধিক ও রাজনীতিবিদ ডা. শাহীনুর রহমান। প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেনর কেন্দ্রীয় উদীচীর সহসভাপতি হাবিবুল আলম।

এছাড়াও কেন্দ্রীয় সাংগঠনিক প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন উদীচী কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক কংকন নাগ। বিভাগীয় কমিটির সদস্য সচিব ও উদীচী সুনামগঞ্জ জেলা সংসদের সাধারণ সম্পাদক জাহাঙ্গির আলমের পরিচালনায় প্রশিক্ষণের উদ্বোধন ও সমাপণীতে সভাপতিত্ব করেন বিভাগীয় কমিটির আহ্বায়ক ও উদীচী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি অ্যাডভোকেট মকবুল হোসেন।

উদ্বোধনী ও সমাপণী অনুষ্ঠানে বক্তব্য রাখেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাবেক সহসভাপতি ব্যারিস্টার আরশ আলী। বক্তব্য রাখেন উদীচী সুনামগঞ্জ জেলা সংসদের সভাপতি প্রয়াত বরুণ রায়ের স্ত্রী শিলা রায়, সিলেট জেলা সংসদের সভাপতি এনায়েত হাসান মানিক, মৌলভীবাজার উদীচীর সভাপতি অ্যাডভোকেট মিজানুর রহমান টিপু, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি সিলেটের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন চৌধুরী সুমন, উদীচীর কেন্দ্রীয় সংসদের সদস্য ডা. অভিজিৎ দাস জয়।

বক্তারা বলেন, মানুষের বোধ ও চেতনাকে জাগ্রত করতে হলে নিজেদেরকে আরও শক্তিশালী করে গড়ে তুলতে হবে। বেশি বেশি করে বই পড়তে হবে। মুক্তচিন্তার বই, মুক্তবুদ্ধিসম্পন্ন মানুষের জীবনী জানতে হবে। ভাবতে হবে শ্রমজীবী, নির্যাতিত ও নিপীড়িত মানুষের কথা। সমাজতান্ত্রিক রাষ্ট্র বিনির্মাণে ও মানুষের অধিকার আদায় করে একটি উন্নত রাষ্ট্র নির্মাণ করতে হলে অবশ্যই সাংস্কৃতিক বিপ্লব প্রয়োজন। এর ব্যতিরেখে সমাজের কিংবা রাষ্ট্রের উন্নতি কল্পনা করা যায় না।

উল্লেখ্য, দিনব্যাপী এ বিভাগীয় সাংগঠনিক প্রশিক্ষণে চার জেলা থেকে শতাধিক প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।


এখানে শেয়ার বোতাম