বৃহস্পতিবার, ডিসেম্বর ৩

উত্তর তিরিশের জীবন

এখানে শেয়ার বোতাম

আলমগীর শাহরিয়ার ::

‘উত্তর তিরিশ’ নামে প্রিয় লেখক বুদ্ধদেব বসুর বইটিও পড়েছি ক’দিন আগে। কি দারুণ গদ্য, নির্মেদ, ঝরঝরে সাবলীল কটি প্রবন্ধ। তবে নিজ ছবিতে হাতের বইটির নাম ‘উজান’। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের। কিছু মানুষের জন্য জীবন এক উজান স্রোতে চলার মতোই। ‘এলাম, দেখলাম, জয় করলাম’— সকলের জন্য এমন বীরভোগ্যা হয় না বসুন্ধরা। মোহ নয়, নির্মোহ সময়ের চোখেই দেখতে শিখেছি জীবনকে। সাদামাটা জীবন, উচ্চতর চিন্তাই—জীবনের সরল দর্শন। তবু আকাঙ্ক্ষা, আনন্দ, আর বহুমাত্রিক স্বপ্ন আছে যাপিত জীবনকে ঘিরে।

শেষ নয়, শেষ নয়; চিরনবীনের সঙ্গে হোক নবতর পরিচয়। আর জন্মজনপদ উদাসী হাওরের মরমিয়া গায়ক হাসন রাজা কয় ‘আমি কিছু নয় রে, আমি কিছু নয়।’— হাসন তো রাজা ছিলেন। আমি তো, সত্যি কিছু নয়। সামান্য লেখালেখি করি। এখন পর্যন্ত কোন বইও প্রকাশ হয়নি। তবু সেদিন হঠাৎ বাংলাদেশের লেখক ডিরেক্টরিতে নাম পরিচয়টুকু দেখে অবাক হয়েছি।

অভিভূত হয়েছি গতকাল জন্মদিনে প্রিয়জনদের নিঃশর্ত, নিঃস্বার্থ ও নিরঙ্কুশ ভালোবাসা দেখে। অপরিশোধ্য ভালোবাসার এ ঋণ। সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা শুভেচ্ছা জানিয়েছেন প্রবল ইচ্ছে থাকার পরও সকলের শুভেচ্ছার উত্তর দেওয়া সম্ভব হয়নি। তাদের কাছে দুঃখ প্রকাশ করছি। কিন্তু আপনাদের এই অকুণ্ঠ ভালোবাসা নিঃসন্দেহে সত্য ও সুন্দরকে ধারণ করে পথচলার প্রেরণা হয়ে সাহস যোগাবে। মানুষের ভালোবাসার চেয়ে বড় কোন সম্পদ নেই। ছিল না কোন কালে।

লেখক : কবি ও সাহিত্যিক


এখানে শেয়ার বোতাম