রবিবার, জানুয়ারি ১৭

ইনফান্তিনোর পাশে দাঁড়িয়েছে ফিফা

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা তার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর পাশে দাঁড়িয়ে বলেছে, সুইস কর্তৃপক্ষ অকারণে তার (ইনফান্তিনো) বিরুদ্ধে ফৌজদারি তদন্ত শুরু করেছে। ফিফা পরিষ্কার জানিয়ে দিয়েছে, ইনফান্তিনো ফিফার ভেতরে এবং বিশ্বজুড়ে তার স্বাভাবিক কাজকর্ম চালিয়ে যাবেন।

বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুয়ায়ী, গত বৃহস্পতিবার সুইস কর্তৃপক্ষ জানায় যে ফিফা সভাপতি অনৈতিক সুবিধা পাওয়ার জন্য সুইস অ্যাটর্নি জেনারেল মাইকেল লাউবারের সঙ্গে সন্দেহজনক কয়েকটি বৈঠকে মিলিত হয়েছিলেন। আর এজন্য তার বিরুদ্ধে ফৌজদারি তদন্ত শুরু করা হয়েছে। বিষয়টি দেখছেন বিশেষ কৌঁসুলি স্টেফান কেলার। লাউবার এবং ইনফান্তিনো দুজনই অবশ্য কোনোরকম অন্যায় বা অপরাধ করার কথা অস্বীকার করেছেন।

রবিবার (২ আগস্ট, ২০২০) ফিফা এক বিবৃতি দিয়ে বলেছে, ‘কোনোরকম অপরাধমূলক কর্মকাণ্ডের দূরতর সম্ভাবনা ছিল না এবং কোনোরকম অন্যায় এখানে আদৌ করা হয়নি।’

বিবৃতিতে আরও বলা হয়েছে যে এই বৈঠকগুলো মোটেই গোপনে হয়নি। বরং তা হয়েছে জনসমক্ষে, হোটেল কিংবা রেস্তোরাঁয়, অ্যাটর্নি জেনারেলের অফিসের পছন্দ অনুযায়ী।

ফিফা এবং সভাপতির পক্ষ থেকে সুইজারল্যান্ডের রাষ্ট্রীয় কৌঁসুলির ওপর অনৈতিক প্রভাব খাটানোর চেষ্টা করা হয়েছে, এমন অভিযোগ সুনির্দিষ্টভাবে অস্বীকার করা হয়েছে এই বিবৃতিতে। দাবি করা হয়েছে, তদন্তকারী কৌঁসুলি কেলার এই তদন্তের পেছনে কোনও আইনগত ভিত্তিও দাঁড় করাতে পারেননি।


এখানে শেয়ার বোতাম