শনিবার, ফেব্রুয়ারি ২৭
শীর্ষ সংবাদ

আসামে এনআরসি : সিলেট সীমান্তে বিজিবির বাড়তি নজরদারি

এখানে শেয়ার বোতাম

নিজস্ব প্রতিবেদক :: সিলেটের সীমান্ত এলাকায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) নজরদারি বাড়িয়েছে। ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে নাগরিক নিবন্ধন তালিকা (এনআরসি) আজ শনিবার প্রকাশিত হয়েছে। সেই তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লাখ ৬ হাজার মানুষ। বিশৃঙ্খলার আশঙ্কায় আসাম জুড়ে জারি করা হয়েছে হাই অ্যালার্ট। ভারতে বাদ পড়া নাগরিকেরা যাতে ভারতের সীমানা অতিক্রম করে বাংলাদেশ অংশে প্রবেশ করতে না পারে সেদিকে লক্ষ রাখছে বিজিবি।

বিজিবি সূত্র জানায়, ভারতের আসাম প্রকৃত নাগরিকদের নামের তালিকা প্রকাশের পর ১৯ লাখ মানুষের নাম বাদ গেছে বলে জানা গেছে। ওই তালিকায় চূড়ান্তভাবে ঠাঁই হয়েছে ৩ কোটি ১১ লাখ লোকের। নাম বাদ যাওয়া নাগরিকেরা বিশৃঙ্খলা করতে পারে। এ নিয়ে ভারতে হাই অ্যালার্ট জারি হয়েছে। বিষয়টি বিজিবিও জানতে পেরেছে। আসাম রাজ্য সিলেটের সীমান্তবর্তী এলাকা। সিলেট ভারতের সীমান্তবর্তী এলাকা হওয়ায় এনআরসি নিয়ে বাংলাদেশের সীমানায় যাতে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেদিকে বিজিবি নিয়মিত নজরদারির পাশাপাশি বাড়তি নজরদারি বৃদ্ধি করা হয়েছে। এনআরসিতে বাদ পড়া ব্যক্তিদের যাতে জোর করে বাংলাদেশ সীমান্তে ঠেলে না দেওয়া হয় সেদিকে লক্ষ রাখা হচ্ছে।

বিজিবি সিলেট সেক্টরের অতিরিক্ত পরিচালক (অপারেশন) মেজর মো. মেজবাহ্ উদ্দীন রাসেল বলেন, ভারতে আসামে নাগরিকত্বের তালিকা প্রকাশের বিষয়টি আমরা জানতে পেরেছি। ভারতের এ রাজ্যটি বাংলাদেশের সিলেটের সীমান্ত সংলগ্ন। বিজিবি সব সময়ই সীমান্তে চোরাচালান এবং আইনশৃঙ্খলার উন্নতিতে নজরদারি রাখে। সিলেট সীমান্ত এলাকায় ভারতের বিশৃঙ্খলা যাতে বিস্তার ঘটতে না পারে সেদিকে বিজিবি বাড়তি নজরদারি রয়েছে।

মেজর মো. মেজবাহ্ উদ্দীন রাসেল বলেন, নাগরিকত্বের তালিকা আজই প্রকাশ করা হয়েছে। এই মুহূর্তে সীমান্তে কোনো ধরনের বিশৃঙ্খলার খবর আসেনি। তবে জোর করে সীমান্তে ‘পুশ ইন’ ঠেকাতে নজরদারি ও প্রতিরোধ করতে বিজিবি তৎপর রয়েছে।


এখানে শেয়ার বোতাম