বৃহস্পতিবার, মে ১৩
শীর্ষ সংবাদ

আমাজন রক্ষা ও রামপাল বিদ্যুৎকেন্দ্র বন্ধের দাবি জানিয়েছে বিজ্ঞান আন্দোলন মঞ্চ

এখানে শেয়ার বোতাম

নিজস্ব প্রতিবেদক ::  ‘পৃথিবীর ফুসফুস’ খ্যাত অ্যামাজন জঙ্গলে আগুন নেভাতে ব্রাজিল ছাড়াও অন্যান্য দেশের সহযোগিতা এবং বাংলাদেশের রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বন্ধের দাবিতে ঢাকায় মানববন্ধন হয়েছে।

জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধনের আয়োজন করে বিজ্ঞান আন্দোলন মঞ্চ।

পরে সংগঠন থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নয়টি দেশজুড়ে ৭০ লাখ বর্গকিলোমিটার আয়তনের বিশ্বের সবচেয়ে বড় রেইনফরেস্ট আমাজান বনের অস্তিত্ব আজ হুমকির মুখে। এই বন ক্ষতিগ্রস্ত হলে বিশ্বের জলবায়ুর উপর পড়বে বিরূপ প্রভাব পড়বে, বাড়বে বৈশ্বিক উষ্ণতা। কারণ, ১৬ হাজার প্রজাতির কয়েক হাজার কোটি বৃক্ষের এই বন থেকে পৃথিবীর মোট অক্সিজেনের ২০ শতাংশ আসে। এই অরণ্যের ফলে উষ্ণায়ন কিছুটা ধীর গতিতে চলছে। প্রতিবছরেই অগ্নিকাণ্ড ঘটলেও এ বছরেই আমাজন বনাঞ্চলে ৭২ হাজারের বেশি বার আগুন লাগে। রাজনৈতিক সুবিধা আদায় এবং মুনাফাখোরদের স্বার্থে এই অগ্নিকাণ্ড ঘটানো হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

অবিলম্বে আমাজনের ভয়াবহ অগ্নিকাণ্ড বন্ধে পার্শ্ববর্তী দেশগুলোর কার্যকরী ভূমিকা এবং অন্যান্য দেশগুলোর সহযোগিতার মনোভাব নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান বিজ্ঞান আন্দোলন মঞ্চের নেতারা।

বক্তরা প্রাণ-প্রকৃতি-পরিবেশ রক্ষায় বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বনের পাশে বাংলাদেশের রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে সুন্দরবন রক্ষার দাবিতে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

বিজ্ঞান আন্দোলন মঞ্চের কেন্দ্রীয় সভাপতি প্রকৌশলী ইমরান হাবিব রুমনের সভাপতিত্বে এবং মাসুক হেলাল অনিকের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বিজ্ঞান আন্দোলন মঞ্চের শ্যামল বর্মন, ডা. মনীষা চক্রবর্ত্তী, শোভন রহমান, রাশিব রহমান, রাজিবুর রহমান ও লামিয়া মিম।


এখানে শেয়ার বোতাম